× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২০ মে ২০২২, শুক্রবার , ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ শওয়াল ১৪৪৩ হিঃ

মেক্সিকোর তিজুয়ানায় এক সপ্তাহে দুই সাংবাদিক হত্যা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ মাস আগে) জানুয়ারি ২৪, ২০২২, সোমবার, ৫:২৯ অপরাহ্ন

মেক্সিকোর শহর তিজুয়ানায় এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় সাংবাদিককে হত্যা করা হয়েছে। নিহত ওই সাংবাদিকের নাম লুরদেস মালদোনাদো লোপেজ। রোববার শহরের মধ্যে একটি গাড়ির মধ্যে গুলি চালিয়ে তাকে হত্যা করা হয়। এই শহরের সঙ্গেই রয়েছে যুক্তরাষ্ট্রের সীমান্ত। মাত্র এক সপ্তাহ আগেই এখানে আরেক ফটোসাংবাদিক মারগারিতো মার্টিনেজকে গুলি করে হত্যা করা হয়। নিজ বাড়ির কাছ থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। এ খবর দিয়েছে আল-জাজিরা।

শহরটির স্থানীয় গণমাধ্যমকর্মীরা জানিয়েছেন, মার্টিনেজকে বারবার হত্যার হুমকি দিচ্ছিল একটি সন্ত্রাসী গ্যাং। তবে এখনো বিষয়টি স্পষ্ট নয় যে, নিজের সাংবাদিক পরিচয়ের কারণেই তাকে হত্যা করা হয়েছে কিনা।
তিনি বিভিন্ন মেক্সিকান গণমাধ্যমে কাজ করেছেন। ২ বছর আগে তিনি একটি ভিডিও প্রকাশ করেছিলেন যাতে তিনি মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজের কাছে নিজের জীবনের নিরাপত্তা চেয়ে আবেদন জানিয়েছিলেন। তাকে হত্যার পর ওই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়।

সাংবাদিকদের জন্য বিশ্বের সবথেকে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি মেক্সিকো। ২০০০ সালের পর থেকে ১৪৫ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে দেশটিতে। এরমধ্যে ২০২১ সালেই হত্যা করা হয়েছে ৭ জনকে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর