× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২২ মে ২০২২, রবিবার , ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শওয়াল ১৪৪৩ হিঃ

ব্যায়াম নিয়ে কারাতেকা তুলির বই

খেলা

স্পোর্টস রিপোর্টার
২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার

কারাতে (সোতকান) ব্ল্যাক বেল্ট পাওয়া প্রথম বাংলাদেশি নারী তিনি। ৫ বার জাতীয় কারাতে চ্যাম্পিয়নের (১৯৮৯-’৯৩) মুকুট তুলেছেন মাথায়। মধ্য বয়সেও নিজেকে রেখেছেন ফিট। সজীব মন আর সুস্থ্য দেহ রাখতে ব্যায়ামের কোন বিকল্প নেই বলেই মনে করেন শামীমা আখতার তুলি। তাইতো কারাতের ব্ল্যাকবেল্ট পেয়েও লিখেছেন ব্যায়াম নিয়ে। ‘ব্যায়াম ছেড়ে দিলে কি মোটা হয়ে যাব?!’-শীর্ষক একটি বই লিখেছেন তুলি। যেখানে ব্যায়ামের নানা কথনের সঙ্গে রয়েছে ৫০টিরও বেশি ব্যায়ামের ভিডিও। পড়ার সঙ্গে কিউআর কোড স্ক্যান করে যে কেউ দেখে নিতে পারেন এই ভিডিওগুলো।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স করা তুলি রত্নগর্ভা মা রওশন আরা বেগমের কনিষ্ঠ সন্তান। প্রফেসর ভাইবোনদের ভিড়ে তথাকথিত নিশ্চিত জীবিকার পথ না মাড়িয়ে বেছেন নেন ব্যায়ামবিদ হওয়ার জীবন। একমাত্র সস্তান তাহসিন শান লিওনের জন্মকালে তিনি আক্রান্ত হন জটিল ‘নন সিরোটিক পোর্টাল হাইপারটেনসান’ রোগে। পরে সেই রোগের সঙ্গে যুদ্ধ করে, ব্যায়ামের মাধ্যমে শরীর ও মনকে কিভাবে কর্মক্ষম ও সজীব রেখে জীবন যুদ্ধে সামনের দিকে এগিয়ে যাওয়া যায়, তা নিজের জীবন দিয়ে দৃষ্টান্ত উপস্থাপন করেন। যোগাসন, পিলাটিস, ফিটনেস ট্রেনিং, স্ট্রেস ম্যানেজমেন্ট, ক্রাভ মাগা, শাওলিন কুংফুতে আমেরিকা, অস্ট্রেলিয়া, ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, চীন সহ বিভিন্ন দেশে আন্তর্জাতিক প্রশিক্ষণ ও সর্বাধিক সার্টিফিকেট প্রাপ্ত বাংলাদেশি নারীদেন ব্যায়ামের পরামর্শক তিনি। গত ২০ বছর ধরে নিজস্ব ব্যায়ামের প্রতিষ্ঠান ‘কমব্যাট জিম বাই তুলি’তে ১০ হাজারের বেশী মেম্বারকে প্রশিক্ষণ প্রদান করেছেন তুলি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর