× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২৩, সোমবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৪ হিঃ

আলেক্সি নাভালনিকে 'সন্ত্রাসী ও চরমপন্থীদের' তালিকায় ফেলল রাশিয়া

অনলাইন

মানবজমিন ডিজিটাল
(১ বছর আগে) জানুয়ারি ২৫, ২০২২, মঙ্গলবার, ৭:৩৪ অপরাহ্ন

ক্রেমলিনের সমালোচক কারাগারবন্দি আলেক্সি নাভালনিকে এবার "সন্ত্রাসবাদী এবং চরমপন্থীদের" তালিকায় যুক্ত করেছে রাশিয়া। ফেডারেল সার্ভিস ফর ফিনান্সিয়াল মনিটরিং (রসফিন মনিটরিং) দ্বারা সংকলিত নিষিদ্ধ ব্যক্তিদের একটি ডাটাবেসে মঙ্গলবার নাভালনি এবং তার প্রধান সহযোগী লিউবভ সোবল সহ বেশ কয়েকজনের নাম যুক্ত করা হয়েছে। অভিযোগ, বিরোধীদের লাগাতার কণ্ঠরোধের চেষ্টা চলছে রাশিয়ায়। পুতিনের কট্টর বিরোধী নাভালনির দুর্নীতি বিরোধী সংস্থার নাম গত বছরই চরমপন্থী তালিকায় পাঠানো হয়েছে। এমনকী, সংস্থাটিকে নিষিদ্ধও করা হয়েছে। এবার নাভালনি ঘনিষ্ঠ ন’জনের নাম এই তালিকায় যুক্ত করল রাশিয়া সরকার। অর্থাৎ এদিন থেকে সে দেশে নাভালনি ও তাঁর সঙ্গীদের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট বা তালিবানের সঙ্গে একই সারিতে বসানো হল। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।গত বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক নাভালনিকে কারাগারে পাঠানো হয় এবং তার রাজনৈতিক সংগঠনকে বেআইনি ঘোষণা করা হয়।
রাশিয়ায় ভিন্নমতের বিরুদ্ধে নজিরবিহীন আক্রমণ এর আগেও দেখা গেছে। এই মাসের শুরুতে, বিরোধী রাজনীতিকের আরও দুই প্রধান সহযোগীকে চরমপন্থীদের তালিকায় যুক্ত করা হয়েছিল। এরপরেই নাভালনির শীর্ষ সহযোগীরা প্রায় সবাই দেশ ছাড়তে বাধ্য হয়েছেন। নাভালনি এই মুহূর্তে পুতিনের সবচেয়ে বড় প্রতিপক্ষ। ২০২১ সালের জানুয়ারি মাসে জার্মানি থেকে মস্কোতে ফিরে আসার পর থেকেই কারাগারের বন্দি রয়েছেন তিনি।গত বছর তাঁকে বিমানে বিষ দিয়ে মেরে ফেলার চেষ্টা করা হয়েছিল। এই ষড়যন্ত্রের জন্য তিনি পুতিনকে দায়ী করেছিলেন। ক্রেমলিন এমন দাবিকে পত্রপাঠ উড়িয়ে দিয়েছিল। পরে গ্রেপ্তারির ভয়কে অগ্রাহ্য করেই তিনি মস্কোতে ফিরে আসেন। এরপরই তাঁকে জেলবন্দি করা হয়। কয়েকদিন আগেই তাঁকে মস্কোর জেল থেকে সরিয়ে ভ্লাদিমির শহরের একটি কারাগারে পাঠানো হয়। সেখানেও নাভালনি নির্যাতনের অভিযোগ তুলেছেন। এবার সরাসরি তাঁকে 'সন্ত্রাসী ও চরমপন্থীদের' তালিকায় সম্পৃক্ত করা হল।

সূত্র : https://www.deccanherald.com/
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর