× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২২ মে ২০২২, রবিবার , ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শওয়াল ১৪৪৩ হিঃ

আসল ডিবি শনাক্ত করবে কিউআর কোড

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
২৬ জানুয়ারি ২০২২, বুধবার

দেশের বিভিন্ন স্থানে ভুয়া ডিবি’র ছড়াছড়ি। ডিবি পরিচয় দিয়ে কিছু অপরাধী মানুষকে হয়রানি করার পাশাপাশি ডাকাতি, ছিনতাইসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত। পরনে ডিবি’র পোশাক, হাতে ওয়াকিটকি, কোমরে পিস্তল, আইডি কার্ড নিয়ে এসব অপরাধী অপরাধ করে বেড়াচ্ছে। সাধারণ মানুষের পক্ষে আসল ডিবি না ভুয়া ডিবি চেনার উপায় নাই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বিভিন্ন অভিযানে ভুয়া ডিবি পরিচয়ে নানা অপরাধে জড়িতদের গ্রেপ্তার করে। তবুও কিছুতেই ভুয়া ডিবি’র উৎপাত বন্ধ করা যাচ্ছে না। এরকম পরিস্থিতিতে আসল ডিবিও বিব্রতকর অবস্থায় আছে। তাই আসল ডিবি শনাক্তের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
ডিবি’র জ্যাকেটে যুক্ত করা হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন কুইক রেসপন্স কোড বা কিউআর কোড। এই কিউআর কোডের মাধ্যমেই আসল ও ভুয়া ডিবি শনাক্ত করা যাবে। কিউআর কোড সংবলিত জ্যাকেট শিগগিরই দেয়া হবে ডিবি সদস্যদের।
সূত্রগুলো জানিয়েছে, আসল ডিবি শনাক্তের জন্য এই অত্যাধুনিক উদ্যোগ নেয়া হয়েছে। ডিবি’র সকল সদস্যদের তথ্য একটি সার্ভারে সংরক্ষিত থাকবে আগে থেকেই। ডিবি সদস্যদর পোশাকে যে কিউআর কোড দেয়া থাকবে সেটি স্ক্যান করলেই ওই সদস্যের সকল তথ্য বেরিয়ে আসবে। আর যদি কোনো ভুয়া ডিবি’র পোশাকের কোড স্ক্যান করা হয় তাহলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ নামে একটি বার্তা দেখা যাবে।

গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সদস্যরা এতদিন যে হাতাকাটা জ্যাকেট পরতেন সেটির সামনের দিকে ডানে ইংরেজিতে ‘ডিবি’ লেখা থাকে। বামে থাকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) লোগো। পেছনে ইংরেজিতে কেবলই ‘ডিবি, ডিএমপি’ লেখা থাকে। এতদিন ধরে ডিবি’র সদস্যরা যে জ্যাকেট পরতেন বিভিন্ন অপরাধীরা হুবহু সেই জ্যাকেট তৈরি করে অপরাধ করে বেড়াতেন। তাদেরকে শনাক্ত করার উপায় ছিল না। সাধারণ ইউনিফর্ম থাকায় প্রতারক ও অপরাধীরা সহজেই এমন ইউনিফর্ম তৈরি করে ভুয়া ডিবি সেজে ছিনতাই, ডাকাতি, অপহরণের মতো বড় বড় অপরাধ সংঘটিত করছে। এ বিষয়টিকে গুরুত্ব দিয়েই পরিবর্তন হচ্ছে ডিবি’র পোশাক। নতুন পোশাকে বুকের ওপরই থাকবে কিউআর কোড। পোশাক তৈরিতে এমন কাপড় ব্যবহার করা হয়েছে যা শীত ও গরম উভয় ঋতুতে আরামদায়ক হবে। এ ছাড়া পোশাকে এক ধরনের বিশেষ রং থাকবে, যার বিচ্ছুরণ থেকে আসল-নকল পুলিশের পার্থক্য ধরা যাবে। এমনকি বিশেষ ধরনের কাপড় দিয়ে এ পোশাক তৈরি করা হচ্ছে, যেন এটি বাজারে পাওয়া না যায়।

ডিবি কর্মকর্তারা বলছেন, ডিবি পরিচয় দিয়ে মানুষের সঙ্গে হয়রানি, প্রতারণা বেড়ে গেছে। এতে করে আসল ডিবি’র ভাবমূর্তিও ক্ষুণ্ন হচ্ছিল। কিউআর কোড সংবলিত জ্যাকেট হলে কেউ আর ডিবি’র পরিচয়ে অপরাধ করতে পারবে না। অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন কুইক রেসপন্স কোড সংবলিত জ্যাকেট প্রস্তুতের কাজ চলছে। চলতি মাসের শেষে অথবা ফেব্রুয়ারির শুরুতে বিশেষ এ পোশাক ডিবি সদস্যদের সরবরাহ করা হতে পারে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর