× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২০ মে ২০২২, শুক্রবার , ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ শওয়াল ১৪৪৩ হিঃ

রেকর্ড ছুঁই ছুঁই

প্রথম পাতা

ফরিদ উদ্দিন আহমেদ
২৬ জানুয়ারি ২০২২, বুধবার

দেশে ওমিক্রনের সংক্রমণ দ্রুতই ছড়িয়ে পড়েছে। সংক্রমণ আগ্রাসীভাবে বিস্তার লাভ করেছে। ঠেকানো যাচ্ছে না সংক্রমণের অব্যাহত ঊর্ধ্বমুখী। এখন প্রতি তিনজনে একজন করোনা রোগী ধরা পড়ছে। দৈনিক শনাক্তের হার প্রায় সাড়ে ৩২ শতাংশ। করোনা সংক্রমণের নতুন রেকর্ড প্রায় ছুঁই ছুঁই অবস্থা। একদিনে নতুন শনাক্ত ও হারের দিক থেকে এ যাবৎকালের সব রেকর্ড হয়তো আজই ভেঙে পড়বে। গত ১৭ই ডিসেম্বর দেশে যেখানে শনাক্ত হয়েছিল ১৯১ জন রোগী, সেখানে গতকাল (২৫শে জানুয়ারি) সংক্রমণ বৃদ্ধি পেয়ে শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৩৩ জনে।
মারা গেছেন ১৮ জন। গত ৪০ দিনে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ৪৩৮ জন। এসময়ে মোট প্রাণহানি হয়েছে ২১৫ জনের। এর আগে এত দ্রুত সংক্রমণের সংখ্যা দেখেনি দেশবাসী।

এদিকে, দেশে ২০২১ সালের ২৮শে জুলাই দেশে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জন করোনা রোগী শনাক্ত হয়েছিল। আর শনাক্তের হার সবচেয়ে বেশি ছিল একই সালের ২৪শে জুলাই। ওইদিন শনাক্তের হার ছিল ৩২ দশমিক ৫৫ শতাংশ। অন্যদিকে দেশে ইতিপূর্বে একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা হয়েছিল ২০২১ সালের ৩রা আগস্ট। সেদিন ৫৫ হাজার ২৮৪টি নমুনা পরীক্ষা হয়। দেশে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়েছিল গতবছরের ৫ই আগস্ট। করোনা রোগী বাংলাদেশে প্রথম শনাক্ত হয় ২০২০ সালের ৮ই মার্চ এবং প্রথম ভাইরাসটিতে মারা যায় ওই সালের ১৮ই মার্চে।
নতুন শনাক্ত ১৬,০৩৩, আরও ১৮ জনের মৃত্যু:  করোনায় আবার শনাক্ত ও মৃত্যু বেড়েছে। দৈনিক শনাক্তের হার ৩২ দশমিক ৪০ শতাংশে পৌঁছেছে। যা আগের দিন এই সংখ্যা ছিল ৩২ দশমিক ৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ২৫৬ জনে। নতুন শনাক্তের ৫৯ শতাংশই ঢাকা মহানগরের বাসিন্দা। নতুন করে শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৩৩ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১৪ হাজার ৮২৮ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৭ লাখ ১৫ হাজার ৯৯৭ জন। গত ২৪ ঘণ্টায় ১০৯৫ জন এবং এখন পর্যন্ত ১৫ লাখ ৫৮ হাজার ৯৫৪ জন সুস্থ হয়ে উঠেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য মতে,  দেশে ৮৬০টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ৪৯ হাজার ৬৯৭টি নমুনা সংগ্রহ এবং ৪৯ হাজার ৪৯২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১ কোটি ২২ লাখ ১২ হাজার ১৭৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩২ দশমিক  ৪০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৮৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১২ পুরুষ এবং ৬ জন নারী। দেশে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ৬২ জন এবং নারী ১০ হাজার ১৯৪ জন।

তাদের মধ্যে বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৯১ থেকে ১০০ বছরের ২ জন, ৭১ থেকে ৮০ বছরের ৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের ২ জন, ১১ থেকে ২০ বছরের ১ জন, শূন্য থেকে ১০ বছরের ১ জন রয়েছেন।মারা যাওয়া ১৮ জনের মধ্যে ঢাকায় ৮ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, রাজশাহী বিভাগে ১ জন,  খুলনা বিভাগে ১ জন, বরিশালে ১ জন, সিলেটে ১ জন রয়েছেন। মারা যাওয়া ১৮ জনের মধ্যে ১০ জন সরকারি হাসপাতালে এবং ৮ জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন। নতুন শনাক্তের মধ্যে ঢাকা মহানগরের রয়েছেন ৯ হাজার ৪৮৭ জন। যা একদিনে মোট শনাক্তের ৫৯ দশমিক ১৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে রয়েছেন ১০ হাজার ৪৭৮ জন, ময়মনসিংহ বিভাগে ৩৯৫ জন, চট্টগ্রাম বিভাগে ২ হাজার ৩২৫ জন, রাজশাহী বিভাগে ৮৮২ জন, রংপুর বিভাগে ২৮৫ জন, খুলনা বিভাগে ৭১৪ জন, বরিশাল বিভাগে ২৫০ জন এবং সিলেট বিভাগে ৭৩৪ জন শনাক্ত হয়েছেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর