× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

শাবিতে জাফর ইকবাল /১৬২ ঘণ্টা পর অনশন ভাঙলেন শিক্ষার্থীরা (ভিডিও)

অনলাইন

শাবি প্রতিনিধি
(৩ মাস আগে) জানুয়ারি ২৬, ২০২২, বুধবার, ৯:৫২ পূর্বাহ্ন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা দীর্ঘ ১৬২ ঘণ্টা পর আমরণ অনশন ভেঙেছেন। আজ সকাল ১০টা ২০ মিনিটে শাবিপ্রবির সাবেক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের অনুরোধে শিক্ষার্থীরা অনশন ভাঙেন।

আজ ভোররাত সাড়ে ৫টার দিকে ভিসির বাসভবনের সামনে অনশনস্থলে উপস্থিত হন তিনি। এসময় তার স্ত্রী অধ্যাপক ড. ইয়াসমিন হক সঙ্গে ছিলেন। এর আগে ভোর রাত ৪টার দিকে শিক্ষার্থীদের অনশন ভাঙানোর জন্য এবং দাবি শোনার জন্য ঢাকা থেকে ছুটে আসেন জাফর ইকবাল দম্পতি। এসময় অনশনরত শিক্ষার্থীদের সকল অভিযোগ মনোযোগ দিয়ে শোনেন তারা।

এরপর জনপ্রিয় শিক্ষক জাফর ইকবালের অনুরোধে অনশন ভাঙতে রাজি হন শিক্ষার্থীরা। তখন হাসপাতাল থেকে চিকিৎসাধীন বাকি শিক্ষার্থীদের অনশনস্থলে আনা হয়। এরপর অনশনকারী ২৮ জন শিক্ষার্থীকে পানি খাইয়ে অনশন ভাঙান জাফর ইকবাল দম্পতি। এসময় শিক্ষার্থীরা কান্নায় ভেঙে পড়েন।

উল্লেখ্য, গত ১৩ই জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষের বিরুদ্ধে অসদাচরণসহ বিভিন্ন অভিযোগ তুলে তাঁর পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েক শ ছাত্রী।
একপর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ হামলা চালায়। পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে এবং তাঁদের লক্ষ্য করে গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। পরে এ আন্দোলন উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের এক দফা দাবিতে রূপ নেয়।

প্রথম ছয় দিনে দাবি পূরণ না হওয়ায় ১৯শে জানুয়ারি বেলা তিনটা থেকে ভিসির বাসভবনের সামনে আমরণ অনশনে বসেন ২৪ শিক্ষার্থী। এরপর অনশনে যোগ দেন আরও চারজন শিক্ষার্থী। দীর্ঘ ১৬২ ঘণ্টা অনশন থাকার পর শিক্ষার্থীরা অনশন ভাঙান শাবির সাবেক শিক্ষক জাফর ইকবাল দম্পতি ।


অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর