× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২২ মে ২০২২, রবিবার , ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শওয়াল ১৪৪৩ হিঃ

শ্রীলঙ্কার কোচ হচ্ছেন মালিঙ্গা

খেলা

স্পোর্টস ডেস্ক
২৬ জানুয়ারি ২০২২, বুধবার

শ্রীলঙ্কান ক্রিকেট ইতিহাসের উজ্জ্বল এক তারকার নাম লাসিথ মালিঙ্গা। যার পেস সামাল দিতে প্রতিপক্ষের ব্যাটারদের পা কাঁপতো ওভারের ৬টি বলেই। গতি আর ইয়র্কারে বিশ্বনন্দিত এই ক্রিকেটার খেলোয়াড়ি জীবনের ইতি টেনেছেন বেশ কিছুদিন আগে। এবার জাতীয় দলের কোচিং শুরু করতে চলেছেন মালিঙ্গা। শ্রীলঙ্কার বোলিং কোচ হিসেবে দেখা যেতে পারে এই গতিময় পেসারকে। খবর লঙ্কান গণমাধ্যম আইল্যান্ড ক্রিকেটের।
সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, জয়াবর্ধনের সুপারিশে সাবেক পেসার মালিঙ্গাকে নতুন দায়িত্ব দিতে যাচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড।

ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া সফর করবে শ্রীলঙ্কা। পাঁচ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজের জন্যই মূলত মালিঙ্গাকে দলে চান জয়াবর্ধনে। লঙ্কান জার্সিতে মালিঙ্গার অর্জন দারুণ।
২০১৪ সালে তার নেতৃত্বে শ্রীলঙ্কা জিতেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। ড্রেসিংরুমে মালিঙ্গার অভিজ্ঞতা কাজে লাগাতে চান জয়াবর্ধনে।

এর আগে শ্রীলঙ্কার বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন চামিন্দা ভাস। গত ডিসেম্বরে তার মেয়াদ শেষ হওয়ার পর তিনি আর চুক্তি নবায়ন করেননি। শোনা যাচ্ছে, শ্রীলঙ্কার ক্রিকেট পরামর্শক কমিটি ইতিমধ্যেই মালিঙ্গাকে বোলিং কোচ হিসেবে যোগ দেয়ার সবুজ সংকেত দিয়েছে। এই কমিটিতে রয়েছেন কুমার সাঙ্গাকারা, অরবিন্দ ডি সিলভা এবং মুত্তিয়া মুরালিধরন।

কোচিংয়ে এবারই প্রথম নন মালিঙ্গা। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) পাঁচবারের শিরোপাধারী দল মুম্বই ইন্ডিয়ান্সকে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে তার।

২০০৪ সালের ১লা জুলাই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট দিয়ে শ্রীলঙ্কার জার্সি গায়ে চাপান মালিঙ্গা। অভিষেক ম্যাচেই ৬ উইকেট নিয়ে নিজের সামর্থ্যরে জানান দেন তিনি। গত ১৪ই সেপ্টেম্বর সব ধরনের ক্রিকেটকে বিদায় বলেছেন তিনি। ১৭ বছরের দুর্দান্ত ক্যারিয়ারে টেস্ট ক্রিকেটে মালিঙ্গার উইকেট সংখ্যা ১০১। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে যথাক্রমে ৩৩৮ ও ১০৭ উইকেট শিকার করেছেন লঙ্কান কিংবদন্তি পেসার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আরো উজ্জ্বল মালিঙ্গার রেকর্ড। মাত্র ৮৪টি ম্যাচে তার গতিতে ক্রিজ ছেড়েছেন ২৫৭জন ব্যাটার।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর