× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

চৌদ্দগ্রামে ফসলি জমিতে ইটভাটা নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন

বাংলারজমিন

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি
২৭ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর ইউনিয়নের ঢোল সমুদ্র জলাশয় এলাকায় ফসলি জমিতে নতুন ইটভাটা নির্মাণ বন্ধের দাবিতে ইউএনও বরাবর স্মারকলিপি প্রদান ও মানববন্ধন করেছে কাশিনগর কৃষি জমি রক্ষা কমিটি। গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলা পরিষদ ও দোয়েল চত্বর এলাকায় মানববন্ধন এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মনজুরুল হকের নিকট স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন ভুক্তভোগী কৃষকদের পক্ষে আবুল খায়ের, রুহুল আমিন, আবুল বশার, মাস্টার আবদুল হাকিম, আবুল কালাম, একরামুল হক, আবদুল মমিন, আবদুল কাদের প্রমুখ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ঢোল সমুদ্র জলাশয় এলাকায় ফসলি জমিতে মাটি কেটে নতুনভাবে ইটভাটা নির্মাণের কাজ করছে একটি প্রভাবশালী চক্র। ফসলি জমিতে ইটভাটা নির্মাণ কাজ চলায় জুগিরকান্দি, সাতঘড়িয়া (দাতামা), অলিপুর, শিবপুর, শ্রীপলতলা ও জয়মঙ্গলপুর গ্রামের কৃষকদের ফসলি জমি ও ফসল ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। ইটভাটার মাটি আনা-নেয়ার কাজে ব্যবহৃত ট্রাক্টরের কারণে ফসলি জমি ও গ্রামীণ রাস্তাগুলোর বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। এ ছাড়া ইটভাটা নির্মাণ কাজ চলমান থাকায় কৃষকরা তাদের ভবিষ্যৎ কৃষি জমি ও ফসল নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। ইটভাটা নির্মাণ করতে নিষেধ করায় প্রভাবশালী মহল কৃষকদের নানাভাবে হুমকি-ধমকিও অব্যাহত রেখেছে বলেও উল্লেখ করা হয়। ইটভাটা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছে ভুক্তভোগী কৃষকরা।।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর