× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৩ মে ২০২২, সোমবার , ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২১ শওয়াল ১৪৪৩ হিঃ

রাশিয়ান দাবি প্রত্যাখ্যান ব্লিনকেনের, কূটনীতি উত্তম পন্থা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ মাস আগে) জানুয়ারি ২৭, ২০২২, বৃহস্পতিবার, ৯:৩৭ পূর্বাহ্ন

ন্যাটো থেকে ইউক্রেনকে বাইরে রাখার রাশিয়ান দাবি প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। পক্ষান্তরে রাশিয়াকে গুরুত্ব দিয়ে কূটনৈতিক পন্থা বেছে নেয়ার আহবান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ইউক্রেন সঙ্কট সমাধানের জন্য রাশিয়াকে আনুষ্ঠানিকভাবে দেয়া প্রতিক্রিয়ায় এসব কথা বলেছেন ব্লিনকেন। এ সময় তিনি রাশিয়াকে কোনো ছাড় দেননি। পক্ষান্তরে কূটনীতির ওপর জোর দিয়েছেন। রাশিয়ার একজন মন্ত্রী বলেছেন, তারা ব্লিনকেনের এসব প্রস্তাব পর্যালোচনা করে দেখবেন। উল্লেখ্য, ইউক্রেন সঙ্কট নিয়ে বেশ কিছু দাবি তুলেছে রাশিয়া। তার মধ্যে অন্যতম ন্যাটো সামরিক জোট থেকে ইউক্রেনকে বাইরে রাখতে হবে।


পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণ বন্ধঞ করতে হবে। কারণ, এসবই রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি। উল্লেখ্য, ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা সমাবেশ ঘটিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্র, বৃটেনসহ পশ্চিমা দেশগুলোর আশঙ্কা ইউক্রেনে আগ্রাসন চালাতে এসব সেনা সমাবেশ ঘটিয়েছে রাশিয়া। কিন্তু তা প্রত্যাখ্যান করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্র তার প্রতিক্রিয়ার মূল বিষয় পরিষ্কার করেছে। এর মধ্যে রয়েছে ইউক্রেনের সার্বভৌমত্ব। ন্যাটোসহ সব নিরাপত্তা বিষয়ক জোটে যোগ দেয়ার অধিকার আছে। তার ভাষায়, এখন কি জবাব দেবে সে সিদ্ধান্ত নিতে হবে রাশিয়াকে। তিনি আরো বলেছেন, এ সপ্তাহে ইউক্রেনে সামরিক তিনটি শিপমেন্ট পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে রয়েছে জ্যাভেলিন ক্ষেপণাস্ত্র, সমরাস্ত্র ধ্বংসকারী অস্ত্রশস্ত্র, আছে কয়েক শত টন গোলাবারুদ ও সরঞ্জাম।

এ সময় যুক্তরাষ্ট্র ও এর ইউরোপিয়ান মিত্রের মধ্যে মতবিরোধের বিষয় প্রত্যাখ্যান করেন ব্লিনকেন। তিনি বলেন, ন্যাটো তার নিজস্ব প্রস্তাব উপস্থাপন করেছে, যা মার্কিন নীতি পুরোপুরি সমর্থন করে।
তবে যুক্তরাষ্ট্রের ডকুমেন্ট প্রকাশ্যে আনা হয়নি। ব্লিনকেন বলেন, যদি আমরা আস্থার আলোচনা করতে চাই তাহলে কূটনীতিকে সর্বোচ্চ সুযোগ দিতে হবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Anwarul Azam
২৬ জানুয়ারি ২০২২, বুধবার, ৯:১১

বিষয়টি সহজ আবার জটিল।

অন্যান্য খবর