× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৩ মে ২০২২, সোমবার , ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২১ শওয়াল ১৪৪৩ হিঃ

মহাকাশে ভুতুড়ে ঘূর্ণায়মান এক বস্তুর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ মাস আগে) জানুয়ারি ২৭, ২০২২, বৃহস্পতিবার, ৪:৪০ অপরাহ্ন

মহাকাশে একটি ‘ভুতুড়ে’ ঘূর্ণায়মান বস্তু আবিষ্কার করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। এর আগে কখনো মহাকাশে এ ধরণের কোনো বস্তু দেখা যায়নি। প্রথমে একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র এই বস্তুটি দেখতে পান। মিল্কিওয়ে গ্যালাক্সিতে খুঁজে পাওয়া এই বস্তুটি থেকে প্রতি ১৮ মিনিট পরপর রেডিও তরঙ্গ বেড়িয়ে আসছে, যা প্রায় এক মিনিট ধরে স্থায়ী হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, মহাকাশে যেসব বস্তু রেডিও তরঙ্গ ছাড়ে সেগুলো নথিভুক্ত করা হয়। কিন্তু কখনো এত দীর্ঘ সময় ধরে তরঙ্গ ছাড়া বস্তু দেখা যায়নি। এটি সম্পর্কে বিস্তারিত জানতে বিজ্ঞানীদের একটি দল কাজ করছে।
বিবিসির খবরে জানানো হয়েছে, কার্টিন বিশ্ববিদ্যালয়ের ছাত্র টাইরন ওডহার্টি প্রথম ওই বস্তুটি আবিষ্কার করেন।
এ জন্য তিনি একটি টেলিস্কোপ ও তার নিজের তৈরি করা একটি সিস্টেম ব্যবহার করেছেন। গবেষণায় জানা গেছে, বস্তুটি প্রায়ই কয়েক ঘন্টার জন্য পর্যবেক্ষণের বাইরে চলে যাচ্ছে। এটি কেনো হচ্ছে তার কোনো কারণই খুঁজে পাচ্ছেন না বিজ্ঞানীরা। মহাকাশে এমন কোনো বস্তুই নেই যার আচরণ এরকম হতে পারে। এই বস্তুটি পৃথিবী থেকে ৪ হাজার আলোকবর্ষ দূরে। এটি অস্বাভাবিক রকমের উজ্জ্বল এবং এর রয়েছে শক্তিশালী একটি চৌম্বকক্ষেত্র।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
shirajumazumder
২৮ জানুয়ারি ২০২২, শুক্রবার, ৩:৩৬

What a wonder full! But It is very minor case .Very interesting thing is this every body will be tiered but could not be possible to touch it though it can be seen parallel with the hand. THIS IS THE MYSTERY OF UN SEEN POWER. TRY AGAIN ,AGAIN perhaps may have chance to see the real mystery. Matter of thinking how can be passing the way where sky, after sky but our knowledge is very limited. That day s are not so far man made lift from ground to sky. Because of Some religious leader still reside on the sky.

অন্যান্য খবর