× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৩ মে ২০২২, সোমবার , ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২১ শওয়াল ১৪৪৩ হিঃ

যুক্তরাষ্ট্র: সুপ্রিম কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারীকে মনোনয়ন দিচ্ছেন বাইডেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ মাস আগে) জানুয়ারি ২৭, ২০২২, বৃহস্পতিবার, ৫:২৭ অপরাহ্ন

প্রথমবারের মতো কোনো কৃষ্ণাঙ্গ নারীকে সুপ্রিম কোর্টের বিচারক হিসাবে মনোনয়ন দিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি উদারপন্থী বিচারক স্টিফেন ব্রেয়ারের স্থানে নিয়োগ পাবেন। এই বছরের জুনে তিনি অবসরে যাবেন বলে ধারণা করা হচ্ছে। যদিও এখনো তার অবসরে যাওয়ার বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। এ খবর দিয়েছে বিবিসি।
বর্তমানে সুপ্রিম কোর্টে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে রক্ষণশীল বিচারকদের। তবে কৃষ্ণাঙ্গ বিচারককে মনোনীত করলেও তা এই সংখ্যাগরিষ্ঠতায় পরিবর্তন আনবে না। ৯ বিচারকের ৬ জনই রক্ষণশীল।
এখানে দায়িত্ব পেতে হলে বিচারকদের প্রেসিডেন্টের মনোনয়ন পেতে হয়। এছাড়া লাগে সিনেটের অনুমোদনও। তাদেরকে আজীবনের জন্য নিয়োগ দেয়া হয়। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি এক সংবাদ সম্মেলনে বলেন, প্রেসিডেন্ট বাইডেন একজন কৃষ্ণাঙ্গ নারীকে সুপ্রিম কোর্টের জন্য মনোনয়ন দিতে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ। তবে কোন কৃষ্ণাঙ্গ নারীকে মনোনয়ন দেয়া হবে তা এখনো নিশ্চিত নয়। ধারণা করা হচ্ছে, ৫১ বছর বয়স্ক কেতানজি ব্রাউন জ্যাকসন, ৪৫ বছর বয়স্ক লিওন্দ্রা ক্রুগার ও জে মিশেল চাইল্ডস সবথেকে সম্ভাবনাময় প্রার্থী।
এর আগে দু’জন কৃষ্ণাঙ্গ সুপ্রিম কোর্টের বিচারক হিসাবে দায়িত্ব পালন করেছেন। তবে তারা ছিলেন পুরুষ। এরমধ্যে বিচারক থারগুড মার্শাল ১৯৬৭ থেকে ১৯৯১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপরে তার স্থানে নিয়োগ দেয়া হয় আরেক কৃষ্ণাঙ্গ বিচারক ক্লারেন্স থমাসকে। তিনি এখনো দায়িত্ব পালন করে চলেছেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর