× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৩ মে ২০২২, সোমবার , ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২১ শওয়াল ১৪৪৩ হিঃ

এরদোগানের তুরস্ক সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন পুতিন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ মাস আগে) জানুয়ারি ২৭, ২০২২, বৃহস্পতিবার, ৫:৪২ অপরাহ্ন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানিয়েছেন রিসেপ তাইয়েফ এরদোগান। সেই আমন্ত্রণ পুতিন গ্রহণ করেছেন বলে ক্রেমলিনের তরফ থেকে জানানো হয়েছে। গত বুধবার দেয়া এক সাক্ষাৎকারে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, তার দেশ রাশিয়া ও ইউক্রেন সংকট সমাধানে নেতাদের মধ্যস্ততা করতে প্রস্তুত। এছাড়া রুশ প্রেসিডেন্ট তুরস্ক সফরে এলে তার সঙ্গে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক সম্পর্ক জোরদারের বিষয়ে আলোচনা হবে বলেও আশা প্রকাশ করেন এরদোগান। তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, এরদোগানের ওই আমন্ত্রণে সারা দিয়েছেন পুতিন। বৃহস্পতিবার ক্রেমলিন জানিয়েছে, কোভিড মহামারী পরিস্থিতির উন্নতি হলে এবং সময়সূচী মিলে গেলেই তুরস্ক সফরে আসবেন পুতিন।
সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনা নিয়ে রাশিয়া- তুরস্ক ঘনিষ্ঠতা বেড়েছে। যদিও এই ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ন্যাটোসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে দূরত্ব বেড়েছে তুরস্কের।
আসছে নানা রকম চাপও। এরপরেও এস-৪০০ ক্রয়ের চুক্তি বাতিল করেনি তুরস্ক। দেশটি বলছে, মার্কিন হুমকি তোয়াক্কা না করে তারা 'এস-৪০০' কেনা অব্যাহত রাখবে এবং জাতীয় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটাবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর