× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৬ মে ২০২২, সোমবার , ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ শওয়াল ১৪৪৩ হিঃ

স্টেডিয়াম ভাড়া দিয়েই রিয়াল আয় করবে ৪০ কোটি ইউরো!

খেলা

স্পোর্টস ডেস্ক
২৯ জানুয়ারি ২০২২, শনিবার

রিয়াল মাদ্রিদের আয় বাড়ানোর জন্য অভিনব সিদ্ধান্ত নিলেন সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। ২৫ বছরের জন্য সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়াম ভাড়া দিচ্ছেন তিনি। স্প্যানিশ সংবাদমাধ্যমের দাবি, এতে বছরে ৪০ কোটি ইউরো (৩৮৩৯ কোটি টাকা) আয় হবে রিয়ালের।
স্প্যানিশ অনলাইন পত্রিকা ভোজপোপুলি বলছে, ২৫ বছরের জন্য সান্তিয়াগো বার্নাব্যুর ২০ শতাংশ ব্যবহারের অনুমতি পেয়েছে উত্তর আমেরিকান প্রতিষ্ঠান ‘লিজেন্ডস গ্রুপ’। খেলাধুলার ভেন্যুকে আর্থিক কাজে ব্যবহার করতে বিশেষজ্ঞ এরা। বাস্কেটবল দল ‘সান আন্তোনিও স্পার্স’র ২০ শতাংশের মালিক লিজেন্ডস গ্রুপ। রিয়ালের সঙ্গে এই চুক্তির ফলে সান আন্তোনিওর ম্যাচ বার্নাব্যুতে আয়োজন করা হবে। রিয়াল মাদ্রিদের ম্যাচ ছাড়া অন্য সময়ে বাস্কেটবল, বক্সিং বা গানের কনসার্ট আয়োজন করতে পারবে লিজেন্ডস গ্রুপ। এ থেকে প্রাপ্ত আয়ের ২০ শতাংশ তারা নিয়ে নেবে।
তবে রিয়াল মাদ্রিদ বা লিজেন্ডস গ্রুপ কেউই আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে মন্তব্য করেনি।
সূত্রমতে, আমেরিকান প্রতিষ্ঠান বার্নাব্যুতে বছরে ৪০ থেকে ৪৪ কোটি ইউরো আয়ের নিশ্চয়তা দিয়েছে। করোনা মহামারীর আগে বার্নাব্যু থেকে রিয়ালের বার্ষিক আয় ছিল ১৫ কোটি ইউরোর কাছাকাছি।
ফোর্বস ম্যাগাজিন বলছে, রিয়াল মাদ্রিদের বর্তমান ব্র্যান্ড মূল্য ৩০০ থেকে ৪০০ কোটি ইউরো। ফ্লোরেন্তিনো পেরেজ নিজের মেয়াদ শেষ হওয়ার আগে, অর্থাৎ ২০২৫ সালের মধ্যে সেটা দ্বিগুণ করার পরিকল্পনা নিয়েছেন। এরই অংশ হিসেবে লিজেন্ডস গ্রুপের সঙ্গে ২৫ বছর মেয়াদী এই চুক্তি।
রিয়াল মাদ্রিদ ঋণের চাপে রয়েছে। বার্নাব্যু স্টেডিয়াম সংস্কারের জন্য তারা যে ঋণ নিয়েছে সেটি সুদসহ ১০০ কোটি ইউরোতে দাঁড়াবে। যা ২৫ থেকে ৩০ বছরের মধ্যে শোধ করতে হবে রিয়ালকে। স্টেডিয়াম সংস্কারের কাজ শেষ হতে পারে ২০২৪-২৫ সালের মধ্যে। লিজেন্ডসের সঙ্গে চুক্তির ফলে ওই ঋণ শোধের চাপ নিশ্চিতভাবেই কমবে রিয়ালের।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর