× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার , ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শওয়াল ১৪৪৩ হিঃ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ / অপ্রতিরোধ্য বাংলাদেশ নাকি ভারতের প্রতিশোধ

খেলা

স্পোর্টস রিপোর্টার
২৯ জানুয়ারি ২০২২, শনিবার

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শেষ মুখোমুখিতে ভারতকে হারিয়ে বৈশ্বিক ক্রিকেটে প্রথম শিরোপা পেয়েছিল বাংলাদেশ। পচেফস্ট্রুমে যুবারা উড়িয়েছিল লাল-সবুজের পতাকা। দুই বছর পর আবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ-ভারত লড়াই। তবে এবার ফাইনালে নয় দুই দলের সাক্ষাৎ হবে কোয়ার্টার ফাইনালে। সেখানে ভারত কি সেই হারের বদলা নিতে পারবে নাকি বাংলাদেশের যুবারা আরেকটি জয় তুলে নেবে? স্বাভাবিকভাবেই গত আসরের দুই ফাইনালিস্টের লড়াইকে ঘিরে কিছুটা উত্তাপ ছড়াচ্ছে ক্রিকেটাঙ্গনে। ওয়েস্ট ইন্ডিজের নর্থস্ট্যান্ডে আজ দুই দল মাঠে নামছে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায়।
যুব ক্রিকেটে ভারত ও বাংলাদেশ মুখোমুখি হয়েছে ২৪ ম্যাচে। ভারতের ১৯ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে মাত্র ৪টিতে।
১টিতে কোনো ফল আসেনি। পরিসংখ্যান বলে দেয়, বাংলাদেশের থেকে অনেক এগিয়ে যুব বিশ্বকাপে চারবারের চ্যাম্পিয়নরা। অনূর্ধ্ব-১৯-এর সবশেষ লড়াইয়েও হেরেছে যুবারা। এশিয়া কাপের সেমিফাইনালের ওই ম্যাচে স্রেফ উড়ে যায় রাকিবুল বাহিনী। শারজাতে ব্যাটিং ব্যর্থতায় ১০৩ রানে ম্যাচ হারে যুবারা। অতীত পরিসংখ্যান বাংলাদেশের পক্ষে কথা না বললেও তারুণ্যের জয়গান ও সামপ্রতিক পারফরম্যান্সে বড় আশা দেখাচ্ছে জুনিয়র টাইগাররা। বিশ্বকাপ ও এশিয়া কাপের আগে কলকাতায় ভারত যুব দলের বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স দেখায় বাংলাদেশ। তিন দলের টুর্নামেন্টে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়। এরপর এশিয়া কাপেও সেমিফাইনাল পর্যন্ত দারুণ পারফর্ম করে রাকিবুল হাসানের দল। এবার যদিও বিশ্বকাপ মঞ্চেও শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দুর্বার ইংল্যান্ডের কাছে হেরে যায় শুরুতেই। পরের দুই ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে বাংলাদেশ নিশ্চিত করে কোয়ার্টার ফাইনাল। কানাডা ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুই ম্যাচে বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানরা জ্বলে ওঠেন। কানাডার বিপক্ষে ৮ উইকেটে এবং আমিরাতের বিপক্ষে জয় পায় ৯ উইকেটে। দুই ম্যাচে ফিল্ডিং ছিল নজরকাড়া। তাতে বড় আশা দেখাচ্ছেন নাবিল-রাকিবুলরা। তার সঙ্গে কোয়ার্টার ফাইনালের আগে বাংলাদেশ লম্বা বিরতি পেয়েছে। ফিটনেস ট্রেনিংয়ের পাশাপাশি নিয়মিত অনুশীলনে নিজেদের ঝালিয়ে নিয়েছেন যুবারা। এবার মাঠে প্রমাণের পালা।
এদিকে করোনার হানায় লণ্ডভণ্ড হয়ে পড়েছিল ভারতীয় শিবির। গ্রুপ পর্বের খেলা চলাকালে করোনায় আক্রান্ত হন ভারত দলের অধিনায়ক যশ ধুলসহ ৬ ক্রিকেটার। নিয়মিত ৬ ক্রিকেটারের অনুপস্থিতে একাদশ গঠন করাই ছিল কষ্টসাধ্য। সে দল নিয়েই গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকাকে ৪৫, আয়ারল্যান্ডকে ১৭৪ ও উগান্ডাকে ৩২৬ রানের বড় ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ভারত। বাংলাদেশের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে পূর্ণ শক্তির দলই পাচ্ছে তারা। বাংলাদেশের ম্যাচের আগে দলের সঙ্গে অনুশীলন করেছেন করোনামুক্ত হওয়া ৬ ক্রিকেটার। কোয়ার্টার ফাইনালে মাঠে নামতেও কোনো বাধা নেই তাদের। তবে তাদের শারীরিক ধকলের বিষয়টি মাথায় রেখে মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে ফিটনেস টেস্ট করা হবে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। এদিকে করোনার ভয়ে তটস্থ ভারত কোয়ার্টার ফাইনালের আগে মাত্র একদিন অনুশীলন করেছে। ওয়েস্ট ইন্ডিজে হু-হু করে বাড়ছে করোনার সংক্রমণ। এমন পরিস্থিতিতে কে কীভাবে আক্রান্ত হচ্ছেন বোঝার কোনো উপায় নেই। একবার করোনার বিপর্যয় সামলাতে হিমশিম খেতে হয়েছে ভারতের যুবাদের। আবার যেন এমন কোনো ঘটনা না ঘটে, তাই যথাসম্ভব হোটেলের বন্দি সময় কাটাচ্ছে যুবারা। হোটেল বন্দি থেকেও বাংলাদেশকে হারিয়ে গত বিশ্বকাপের প্রতিশোধ নিতে চান দলটির নিয়মিত অধিনায়ক যশ ধুল। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে শেষ পর্যন্ত কি ঘটে সেটাই এখন দেখার বিষয়।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর