× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১০ আগস্ট ২০২২, বুধবার , ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১২ মহরম ১৪৪৪ হিঃ

ম্যাডেলিন অলব্রাইট আর নেই

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) মার্চ ২৪, ২০২২, বৃহস্পতিবার, ৪:২৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ম্যাডেলিন অলব্রাইট আর নেই। ৮৪ বছর বয়সে তিনি মারা গেছেন। তার পরিবার এ বিষয়টি নিশ্চিত করে বিবৃতি দিয়েছে। তিনি ক্যান্সারে ভুগছিলেন। পরিবারের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মারা যাওয়ার সময় তার পাশে ছিলেন পরিবারের সদস্যরা ও বন্ধু বান্ধবরা। আমরা একজন ¯েœহময়ী মা, গ্রান্ডমাদার, বোন, আন্ট এবং একজন বন্ধুকে হারিয়েছি’। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, মৃত্যুর খবর প্রচার হওয়ার সঙ্গে সঙ্গে শোক প্রকাশ করেছেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, তার স্ত্রী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। তাদের বিবৃতিতে বলা হয়েছে, ম্যাডেলিন অলব্রাইট কাজকে একই সঙ্গে বাধ্যবাধকতা ও সুযোগ হিসেবে দেখেছেন।
ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, অলব্রাইট ছিলেন স্বাধীনতার শক্তি এবং ন্যাটোর ইস্যুতে মুখর চ্যাম্পিয়ন। তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস প্রমুখ। চেক প্রজাতন্ত্রের অভিবাসী এই বর্ষীয়ান কূটনীতিক দীর্ঘ সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে অবদান রেখে যাচ্ছিলেন। ১৯৯৭ সালে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সরকারে তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পান। আর তার মধ্য দিয়ে তিনি হয়ে ওঠেন ইতিহাস। ব্যাপ্ত কূটনৈতিক জীবনের কারণে প্রশংসা করে তাকে বলা হয় ‘চ্যাপিয়ন অব ডেমোক্রেসি’। তিনি কসোভোতে জাতি নিধন বন্ধে অবদান রেখেছেন।
১৯৩৭ সালে তৎকালীন চেকোস্লোভাকিয়ার প্রাগে জন্মগ্রহণ করেন অলব্রাইট। তিনি ছিলেন চেকোস্লোভাকিয়ার এক কূটনীতিকের কন্যা। ১৯৩৯ সালে নাৎসী জার্মানি তার দেশকে দখল করে নেয়ার পর তার পিতাকে জোরপূর্বক নির্বাসনে পাঠানো হয়েছিল। ১৯৪৮ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ম্যাডেলিন অলব্রাইট। একই বছর তার পরিবার রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদন করে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর