× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার

নৌ ধর্মঘট প্রত্যাহার

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২২ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ৬:২৫

খোরাকি ভাতা মেনে নেয়ার প্রতিশ্রুতিতে নৌ ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন শ্রমিকরা। সরকার, মালিক ও শ্রমিকপক্ষের বৈঠকের পর এ সিদ্ধান্ত হয়। বিকালে সচিবালয়ে দেয়া এক ব্রিফিংয়ে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম ধর্মঘট প্রত্যাহার ঘোষণা দেন। বৈঠকে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। এসময় ছোট জাহাজগুলোর জন্য এক হাজার টাকা, ১ হাজার থেকে দেড় হাজার টনের জাহাজের জন্য ১২০০ টাকা ও তার চেয়ে বড় নৌ যানের জন্য দেড় হাজার টাকা খাদ্য ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়। এর ফলে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নেন শ্রমিকরা। এর আগে খাদ্য ভাতাসহ ১১ দফা দাবিতে সোমবার রাত ১২টা থেকে পণ্যবাহী নৌযানের শ্রমিকরা ধর্মঘটে যান। ধর্মঘটে সারা দেশের নৌপথে পণ্য পরিবহনে অচলাবস্থা সৃষ্টি হয়।
অন্যদিকে মঙ্গলবার মালিকরা পাল্টা ছয় দফা দাবি তুলে ধরে বলেন, ‘অযৌক্তিক’ দাবি মেনে জাহাজ চালানো সম্ভব নয়। দুই পক্ষ অনড় থাকায় বৃহস্পতিবার বিকেল পর্যন্ত সারাদেশে পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ থাকে। এর পরিপ্রেক্ষিতে এদিন বিকেলে নৌযান মালিক ও শ্রমিকদের নিয়ে বৈঠকে বসে শ্রম মন্ত্রণালয়। পরে সেখানে শ্রমিকদের দাবি করা খোরাকি ভাতা মালিকপক্ষ মেনে নেয়। বৈঠকে নৌযান মালিকদের পক্ষে কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মাহবুব উদ্দিন, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর