× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার

ট্রাম্পের পিছুটান!

অনলাইন

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে
(১ মাস আগে) জানুয়ারি ২৫, ২০২১, সোমবার, ৯:৩২ পূর্বাহ্ন

সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প এখন অনেকটাই যেন বেসামাল। অভিশংসনের খড়গ নিয়ে প্রায় দিশেহারা। এই বলছেন প্যাট্রিয়ট পার্টি নামে একটি রক্ষনশীল দল গঠন করবেন নিজের মতো করে। আবার বলছেন আপাতত নয়।

ফ্লোরিডার মার-এ-লাগোর উষ্ণ আবহাওয়ায় বসে নানা কলকাঠি নাড়লেও ভেতরে ভেতরে তিনি অস্হির হয়ে উঠেছেন তা পরিস্কার। বুঝে উঠতে পারছেন না পার্টির মধ্যে নিজের বিরোধীদের বাগে আনবেন কিভাবে। তবে পার্টির বিরুদ্ধে অবস্থান নেয়ার সেই শক্তি ও সাহস কোনটাই সঞ্চয় করে উঠতে পারছেন বলে মনে হয়না মার্কিন ইতিহাসের এক রোখা এই সাবেক প্রেসিডেন্ট। শেষ পর্যন্ত পিছুটান দিলেন।
অবশেষে ট্রাম্পের মোহভঙ্গ ঘটেছে।
আপাতত তিনি আর নতুন কোন রাজনৈতিক দল গঠন করছেন না। গতকাল রোববার তাঁর সাবেক সিনিয়র ক্যাম্পেইন উপদেষ্টা জেসন মিলার তাঁর পক্ষে এমন ঘোষণা দেন। মিলার বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের পরিস্কার লক্ষ্য হচ্ছে আগামী মিডট্রাম নির্বাচনে রিপাবলিকান পার্টি যাতে হাউস ও সিনেটে সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে পারে। বর্তমানে সাবেক প্রেসিডেন্ট সেই লক্ষ্য নিয়েই কাজ করছেন। নতুন কোন তৃতীয় দল গঠনের বিষয় এখন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিবেচনায় নেই।

তবে সিনেটে ট্রাম্পের অভিশংসনে রিপাবলিকান সিনেটরদের ভূমিকার উপরও এ বিষয়টি বহুলাংশে নির্ভর করছে বলে জেসন উল্লেখ করেন। এর আগে ট্রাম্পের কয়েকজন ঘনিষ্ঠ উপদেষ্টা তিনি নতুন দল করছেন এমন আভাস দিলেও বিষয়টি তেমন সিরিয়াস নয় বলে উড়িয়ে দেন। তাঁরা বলেন গত কয়েক দশক ধরেই তিনি এমন চিন্তা ভাবনা করছেন।

এদিকে,সামান্য ব্যতিক্রম ছাড়া প্রায় সব রিপাবলিকান সিনেটর অভিশংসনে ট্রাম্প দোষী সাবস্ত্য হন তা চান না বলেই প্রতিয়মান হচ্ছে। অন্যদিকে, ডেমোক্রাট নেতারা অভিশংসন প্রস্তাব সিনেটে শুনানির জন্য উত্থাপন করলেও তাঁরা জানেন যে অভিশংসনের পক্ষে রিপাবলিকান সিনেটরদের ১৭ টি ভোট পাওয়া শুধু কঠিন নয় প্রায় অসম্ভব হয়ে পড়তে পারে।

তবে সবকিছু বিবেচনায় এটি স্পষ্ট সাবেক প্রেসিডেন্ট আপাতত নতুন দল গঠনের মতো এমন আত্মঘাতী সিদ্ধান্ত নিচ্ছেন না। ট্রাম্প এখন নানা হিসাব ও যোগ বিয়োগ করেই তাঁর পরবর্তী পদক্ষেপ ফেলবেন বলে অনেকে ধারনা করছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর