× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার
বিদায় সংবর্ধনায় বিচারপতি মির্জা হোসেইন হায়দার-

বাস্তবে বিচার বিভাগ কতটুকু স্বাধীন, তা আমরা সকলেই জানি

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৮, ২০২১, রবিবার, ৯:০৮ অপরাহ্ন

সাংবিধানিকভাবে বিচার বিভাগ স্বাধীন, কিন্তু বাস্তবে তা কতটুকু আমরা সকলেই জানি এবং বুঝি। রাষ্ট্রের তিনটি (নির্বাহী, আইন ও বিচার) বিভাগের চৌহদ্দি সংবিধানে নির্দিষ্ট করে দেয়া হয়েছে। যেখানে একে অপরের পরিপূরক হিসেবে থাকার নির্দেশনাও আছে। এছাড়া নিজ নিজ পরিধির মধ্য থেকে কে কতটুকু কাজ করবে তা সংবিধানে নির্দিষ্ট করে দেয়া হয়েছে, যাতে কেউ রেখা অতিক্রম করতে না পারে। এমন কিছু যেন আমরা না করি, যাতে সুবিচারের প্রতীক শ্বেতশুভ্র অট্টালিকাটির (সুপ্রিম কোর্ট) গায়ে কালিমা লাগে। রোববার শেষ কর্মদিবসের বিদায়ী ভাষণে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার সবার প্রতি এ অনুরোধ জানান।  বিদায়ী ভাষণে তিনি বলেন, বিচার ব্যবস্থা তার নিজস্ব গতিতেই চলে। শত চেষ্টা চালিয়েও কেউ তার গতি রোধ করতে পারে না, পারবে না। যত বাধা-বিপত্তি কিংবা ঘাত-প্রতিঘাতই আসুক না কেন আমাদের ঐকান্তিক ও ঐক্যবদ্ধ প্রচেষ্টায় বিচার বিভাগের গতি কেউ রোধ করতে পারবে না।

প্রায় ২০ বছরের বিচারিক জীবন শেষে অবসরে গেলেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার।
আপিল বিভাগে ভার্চুয়ালি অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে তাকে বিদায়ী সংবর্ধনা দেয়া হয়। বিচারপতি মির্জা হোসেইন হায়দার বলেন, আমি বিশ্বাস করি সবার যৌথ প্রয়াসেই বাংলাদেশের বিচার ব্যবস্থা আরও পরিণত ও উন্নত হবে। সমষ্টিগত প্রয়াস ও প্রচেষ্টাই ন্যায়বিচার প্রতিষ্ঠার পূর্বশর্ত। তাই বিচারক থেকে শুরু করে বিচার ব্যবস্থার সঙ্গে সম্পৃক্ত সবারই নিবিড়ভাবে সংযুক্ত হয়ে কাজ করতে হবে। সুবিচার ও ন্যায়বিচার নিশ্চিত করতে হলে বিচারালয়ের সর্বনি¤œ পর্যায়ের কর্মকর্তা থেকে সর্বোচ্চ পদাধিকারীর ঐক্যবদ্ধ থাকা একান্ত প্রয়োজন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md.Shamsul Alam
১ মার্চ ২০২১, সোমবার, ৫:৪৪

“Black Government will create Black Artisan “It is natural & universal truth “and we are to suffered very much for long period for assigning such type Black Govt in Power. "It is too late to admit the truth" You cannot the fight against Black activities . Just go silently like a greedy & coward justice like Manik.

এ কে এম মহীউদ্দীন
১ মার্চ ২০২১, সোমবার, ৫:৪৩

ভদ্রলোকের বিদায় বেলায় একথা বলে কি তার দায় মোচন হবে?

Tula
১ মার্চ ২০২১, সোমবার, ১১:১৭

বাস্তবে বিচার বিভাগ কতটুকু স্বাধীন, তা আমরা সকলেই জানি বলে আপনি কি বুঝাতে চাইছেন? এর দায়ভার কি আপনার নাই? আসলে আপনারা সবাই মিলেমিশে সুপ্রিমকোর্টকে একজনের ইচ্ছার প্রতিফলন বাস্তুবায়নের প্রতিষ্ঠান করেছেন। যেমন আকারহীন পানি ও মেরুদন্ডহীন প্রাণীরা করে। আর এখন দায়ভার মুক্ত হতে চাচ্ছেন।

Mohammed Faiz Ahmed
১ মার্চ ২০২১, সোমবার, ১০:০৯

"বিদায় সংবর্ধনায় বিচারপতি মির্জা হোসেইন হায়দার-বাস্তবে বিচার বিভাগ কতটুকু স্বাধীন, তা আমরা সকলেই জানি" এখন এ সব বলার মানে কি?

মাছুম
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ১১:৫০

অগনিত কু কাম করে বিদায় বেলায় সাধু সাজলে সব শেষ হয়ে যায় না ।

khokon
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ৯:২৯

This is true everybody knows but it is to late to hear from you ? Now it is worthless word from a judge. Better go silently.

Md. Saheb ali
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ৮:৫২

চেয়ারে থাকতে কারও মনে থাকে না। যাওয়ার সময় সত্যর ফুলঝুড়ি!

জিলানী
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ৮:৪৪

"সফল হোক!"

Shobuj Chowdhury
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ৯:১৪

Ete Ki Pap Muchon Hobe?

অন্যান্য খবর