× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২১, শনিবার

বৈধ পথে আমদানি হলে পণ্য চোরাচালান বন্ধ হবে স্থলবন্দর চেয়ারম্যান

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া থেকে
৮ মার্চ ২০২১, সোমবার

স্থলবন্দরগুলো দিয়ে দেশে চাহিদা আছে এমন পণ্য বৈধভাবে আমদানির ব্যবস্থা হলে সীমান্ত দিয়ে চোরাচালান বন্ধ হবে বলে জানিয়েছেন বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কে. এম. তারিকুল ইমলাম। দীর্ঘদিন ধরেই দেশের শতভাগ রপ্তানিমুখী আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে নিষিদ্ধ পণ্য ব্যতীত সকল পণ্য আমদানির দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা। গতকাল দুপুরে স্থলবন্দর পরিদর্শনে এসে স্থলবন্দর চেয়ারম্যান তারিকুল ইসলাম বলেন, পণ্য আমদানির বিষয়ে ব্যবসায়ীদের কাছ থেকে তাদের প্রত্যাশার কথা জেনেছি। তারা চাচ্ছেন, একেবারে ওপেন করে দিতে, যেন সব ধরনের পণ্য আমদানি করতে পারেন। বৈধপথে, শুল্কায়ন করে আমদানি যদি চালু করা যায়, তাহলে চোরাচালান অটোমেটিক বন্ধ হবে। আমিও আমদানির সুযোগ দেয়ার পক্ষে। তবে সব ধরনের পণ্য আমদানির অনুমতি কোনো বন্দরেই নেই। সব স্থলবন্দরের নিজস্ব একটি পণ্য তালিকা আছে।
স্থানীয় চাহিদা অনুযায়ী ব্যবসায়ীরা তালিকা দিক, একেবারে ওপেন না হলেও এনবিআর এ বিষয়টি অবশ্যই বিবেচনা করবে। এ সময় উপস্থিত ছিলেন  ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশ্রাফ আহমেদ রাসেল, ভূমি অধিগ্রহণ কর্মকর্তা অঞ্জন দাস, আখাউড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম, আখাউড়া স্থলবন্দর শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ আলী, সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মোবারক হোসেন, সাধারণ সম্পাদক ফোরকান খলিফা ও স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর