× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ

প্রিন্স ফিলিপের শেষকৃত্য অনুষ্ঠান আজ, ৩০ অতিথির তালিকা প্রকাশ

অনলাইন

খালেদ মাসুদ রনি, বৃটেনে থেকে
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৭, ২০২১, শনিবার, ১১:৪৮ পূর্বাহ্ন

বৃটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরার শেষকৃত্য অনুষ্ঠান (ফিউনারেল) অনুষ্ঠিত হবে আজ (১৭ই এপ্রিল) শনিবার। প্রিন্স ফিলিপের শেষকৃত্যের অনুষ্ঠানে উপস্থিতির তালিকা প্রকাশের পাশাপাশি কর্মসূচি প্রকাশ করেছে বাকিংহাম প্যালেস। করোনার কারণে ৮০০ শ’ অতিথির মাঝে ৩০ জন বাছাই করতে বেশ বেগ পেতে হয়েছে রানিকে। ফিলিপের শেষ যাত্রায় তাঁর চার সন্তান প্রিন্স চার্লস, অ্যান্ড্রু, এডওয়ার্ক এবং প্রিন্সেস অ্যান ছাড়া ও একই সঙ্গে পাশাপাশি নাতি প্রিন্স উইলিয়াম এবং হ্যারিও হাঁটবেন। রানি গাড়িতে একাই বসবেন। নির্দিষ্ট পোশাক পরে অনুষ্ঠানে উপস্থিত থাকতে হবে। সামরিক পোশাক না পরতে নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে সামাজিক দূরত্ব বজায়ের পাশাপাশি মাস্ক পরতে হবে।
সব কিছু হবে ডিউক অব এডিনবরার ইচ্ছা অনুযায়ী। অনুষ্ঠানে ডিউকের ব্যক্তিগত বৈশিষ্ট্য ফুটে উঠবে। তবে অনুষ্ঠানে জনসাধারণকে করোনা বিধি মেনে ক্যাসেলের বাইরে উপস্থিত থাকতে পারবেন।
শনিবার ২ টা ৪৫ মিনিটে ক্যাসল থেকে বের করা হবে ফিলিপের মরদেহ। জর্জ চ্যাপেলে পৌঁছার পর ১ মিনিট নীরবতা পালন করা হবে। সেখানে রানি আলাদা চেয়ারে বসবেন। বাকিরা সামাজিক দূরত্ব বজায় রেখে বসবেন। রাজকীয় আনুষ্ঠানিকতা শেষে বিকাল ৩টায় উইন্ডসর প্রাসাদের সেইন্ট জর্জ চ্যাপেলে প্রিন্স ফিলিপকে সমাহিত করার কথা রয়েছে। শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত যারা থাকবেন তারা হলেন,
রানি এলিজাবেথ, প্রিন্স অব ওয়েলস, কর্নওয়ালের ডাচেস, ডিউক অব কেমব্রিজ, ডাচেস অব কেমব্রিজ, ডিউক অব সাসেক্সে, ডিউক অব ইয়র্ক, প্রিন্সেস বিট্রিস, এডোয়ার্ডো ম্যাপেলি মোজ্জি, প্রিন্সেস ইউজেনি, জ্যাক ব্রুকস ব্যাঙ্ক, ওয়েলেক্সের আর্ল, ওয়েস্টেক্সের কাউন্টারেস, লেডি লুইস উইন্ডসর, ভিসকাউন্ট সেভেন, রাজকুমারী রয়্যাল, ভাইস অ্যাডমিরাল স্যার টিমোথি লরেন্স,পিটার ফিলিপস, জারা ফিলিপস, মাইক টিন্ডাল, আর্ল অব ডান, লেডি সারাহ চট্টো, ড্যানিয়েল চাট্টো, ডিউক অব গ্লৌস্টার, ডেন্ট অব কেন্ট, প্রিন্সেস আলেকজান্দ্রা, বার্নহার্ড, বাডেনের বংশগত যুবরাজ, প্রিন্স ডোনাটাস, হেসির ল্যান্ডগ্রাভ, হোহেনলহে-ল্যাঞ্জেনবার্গের প্রিন্স ফিলিপ, বার্মার কাউন্টারেস মাউন্টব্যাটেন।
উল্লেখ্য, গত ১৬ই ফেব্রুয়ারি বৃটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা অসুস্থ হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি এক মাস হাসপাতালে চিকিৎসা গ্রহণ করেন। এক মাসের ওপরে চিকিৎসা গ্রহণ শেষে পরিস্থিতির উন্নতি হলে ১৬ই মার্চ বাড়ি ফেরেন। বাড়ি ফেরার প্রায় ২৪ দিন পর গত ৯ই এপ্রিল শুক্রবার ভোরে তিনি উইন্ডসর ক্যাসেলে মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুর খবরে চারদিকে ছড়িয়ে পড়লে বৃটেন জুড়ে শোকের ছায়া নেমে আসে। মৃত্যুর ৮ দিন পর অনুষ্ঠিত হচ্ছে শেষকৃত্য অনুষ্ঠান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
সুলতান
১৭ এপ্রিল ২০২১, শনিবার, ১০:২৫

দুনিয়ার আরাম, কবরে হবে কঠিন আজাব। যদি ঈমান নিয়ে যেতে না পারে। বাকি সবই মহান আল্লাহ্ ভাল জানেন।

কাজি
১৭ এপ্রিল ২০২১, শনিবার, ২:০৯

করোনা কালে মৃত্যু না হয়ে স্বাভাবিক পরিস্থিতি হলে সারা ব্রিটিশ জাতির সমাবেশ হত। করোনা সব আনুষ্ঠানিকতা কেড়ে নিয়েছে।

nasir uddin
১৭ এপ্রিল ২০২১, শনিবার, ১:৩৫

He was a good human being. A philanthropist. Praying for the salvation of his soul.

অন্যান্য খবর