× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ জুন ২০২১, মঙ্গলবার, ৪ জিলক্বদ ১৪৪২ হিঃ

উদ্বেগের ঈদ, করোনা মুক্তির ফরিয়াদ

অনলাইন

 স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) মে ১৪, ২০২১, শুক্রবার, ৮:২৯ পূর্বাহ্ন

পৃথিবীটা ভালো নেই। ফিলিস্তিনে ইসরাইলি হামলা। অসহায় মানুষের আর্তনাদ। দেশে দেশে তাণ্ডব চলছে করোনার। বাড়ির পাশে ভারতে রীতিমতো মৃত্যুর মিছিল। বাংলাদেশে পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। তবে শঙ্কা কাটছে না। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মোটামুটি নিশ্চিত যে কোনো সময় আঘাত হানবে তৃতীয় ঢেউ।
এই বিশেষ পরিস্থিতিতে আজ উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদের নামাজও পড়তে হচ্ছে নানা নিয়মের মধ্যে। মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ পড়তে বলা হয়েছে। নামাজ শেষে একে অপরের সঙ্গে করমর্দন, কোলাকুলি না করার পরামর্শ দেয়া হয়েছে। করোনার কারণে কয়েক দফায় লডডাউনে অফিস-আদালত, কলকারখানা, ব্যবসা-প্রতিষ্ঠান, গণপরিবহন বন্ধ থাকায় মধ্যবিত্ত, নিম্ন আয়ের মানুষ পড়েছেন বিপাকে। বিশেষ করে অর্থ ও খাবার সংকটে থাকা পরিবারগুলোর জন্য ঈদ এসেছে বিষাদ হয়ে। যদিও ব্যক্তিগত উদ্যোগে দেশের ধনী ব্যক্তি, বিভিন্ন সংস্থা ও সরকারের পক্ষ থেকে ত্রাণ ও ঈদ উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। তবে তা ছিল অপর্যাপ্ত। ব্যবসা বাণিজ্যের মন্দার কারণে এবার জাকাতের ত্রাণ-কাপড় বিতরণ ছিল কম। রাজনৈতিক নেতারা এলাকার নেতাকর্মীদের সঙ্গে ঈদ উদযাপন করলেও এবার বেশিরভাগ নেতাই গ্রামে যাননি। নিরানন্দের সময়ে এসেছে আনন্দের ঈদ। সর্বত্র অনিশ্চয়তা। তবুও আশায় মানুষ। এই পরিস্থিতি একসময় কেটে যাবে। পৃথিবী সহসাই করোনামুক্ত হবে। সে প্রার্থনাই করছেন মানুষ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর