× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৪ জুলাই ২০২১, শনিবার, ১৩ জিলহজ্জ ১৪৪২ হিঃ

বৈঠকে অনুপস্থিত স্বাস্থ্যের ডিজি, সংসদীয় কমিটির ক্ষোভ

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) জুন ২০, ২০২১, রবিবার, ৮:৩০ অপরাহ্ন

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম সংসদীয় কমিটির বৈঠকে না আসায় ক্ষোভ প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। রোববার সংসদ ভবনে কমিটির এই বৈঠকে করোনাভাইরাস মহামারিকালে স্বাস্থ্য অধিদপ্তরের টিকাসহ নানা কেনাকাটা নিয়ে আলোচনার সময় এই ক্ষোভ প্রকাশ করা হয়। জানা গেছে, বৈঠকে কোভিড-১৯ মহামারি শুরুর পর এ পর্যন্ত কত টাকার মাস্ক ও কিট ক্রয় করা হয়েছে, ভ্যাকসিন সংকট মোকাবিলায় কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, ভ্যাকসিন জিটুজি নাকি এজেন্টের মাধ্যমে আনা হচ্ছে, কোভিড-১৯ মোকাবিলায় আইসিউ এবং অক্সিজেনের বর্তমান অবস্থা ও সম্ভাব্য সঙ্কট থেকে উত্তরণ নিয়ে আলোচনা করা হয়। বিস্তারিত এই আলোচনায় ডিজি উপস্থিত না থাকায় ক্ষোভ প্রকাশ করে কমিটি। কমিটির সভাপতি ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী শেখ ফজলুল করিম সেলিম এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে ডিজির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছেন। যদি ব্যবস্থা নেওয়া না হয়, তাহলে বিষয়টি সংসদ অধিবেশনে উত্থাপন করা হতে পারে বলে বৈঠক সূত্রে জানা গেছে। সংসদীয় কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, বৈঠকে অনেক বিষয় নিয়ে আলোচনা ছিল। কিন্তু ডিজি বৈঠকে আসেননি।
কমিটির সভাপতি এ নিয়ে ডিজির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছেন।  কমিটির সদস্য আবদুল আজিজ গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্যের ডিজি বৈঠকে উপস্থিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়েছে। তবে স্বাস্থ্যের ডিজি ডা. খুরশীদ আলম কেন বৈঠকে উপস্থিত হননি, সে বিষয়ে তার কোনো বক্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। এদিকে বৈঠকে তথ্য বিভ্রান্তি এড়াতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত যাবতীয় তথ্য প্রদান ও পর্যালোচনা শুধু স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রদানের লক্ষ্যে অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সহযোগিতা করার অনুরোধ করা হয়। বৈঠকে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য ‘প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা’ এখনও না পৌঁছানোয় অসন্তোষ প্রকাশ করা হয়। কমিটি সহজতর প্রক্রিয়ায় যাচাই-বাছাইয়ের মাধ্যমে দ্রুততম সময়ে তাদের পরিবারের নিকট প্রণোদনার অর্থ পৌঁছানোর সুপারিশ করেছে। শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, আ ফ ম রুহুল হক, মো. আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর, রাহগির আলমাহি এরশাদ (সাদ এরশাদ) ও মো. আমিরুল আলম মিলন অংশ নেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
২০ জুন ২০২১, রবিবার, ৯:৩৩

হাত লম্বা তাই ডিজি হয়েছে। He doesn't care সংসদীয় কমিটি।

এ,টি,এম,তোহা
২০ জুন ২০২১, রবিবার, ১০:৩৪

এবার বুঝুন, সংসদের ক্ষমতা কতটুকু? দূর্বলের সাথে যত হম্বিতম্বি। স্বাস্থ্যের ডিজি জানে সংসদীয় কমিটি ক্ষোভ আর সুপারিশ ছাড়া তার কিছুই করতে পারবেনা। তার পদ তাদের হাতে নেই; অন্য কোথাও। এই হলো গণতন্ত্রের নমুনা। নিশ্চিত থাকুন, আজ যারা ক্ষোভ প্রকাশ করেছেন, কাল তারাই বাধ্য হয়ে বলবেন, আসলে উনার এর চেয়েও গুরুত্বপূর্ণ কাজ ছিল। উনি চিঠি দিয়ে জানিয়েছেন। চিঠি সময়মত তাদের হাতে পৌঁছায়নি।

Mamun
২০ জুন ২০২১, রবিবার, ৮:০৮

তার মানে হেলথ এর ডিজির হাত অনেক লম্বা। হেলথ মিনিস্টার সাহেব কি উপস্থিত ছিলেন? হেলথ মিনিস্টার ও ডিজি তো একই মুদ্রার এপিঠ ও পিঠ।

অন্যান্য খবর