× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২১, সোমবার , ৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১১ সফর ১৪৪৩ হিঃ

২০২৪-এ পরিবর্তন আসবেই; নেতৃত্ব নয়, পরিবর্তনটাই আসল: জাভেদ আখতার

অনলাইন

নিজস্ব সংবাদদাতা
(১ মাস আগে) জুলাই ৩০, ২০২১, শুক্রবার, ১০:৩৫ পূর্বাহ্ন

ভারতে ২০২৪-এর নির্বাচনকে সামনে রেখে দিল্লিতে বিজেপি বিরোধী জোট গঠনে জোর প্রচারণা চালাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সোনিয়া গান্ধী, রাহুলের সঙ্গে বৈঠক সেরেছেন বুধবার। আলোচনা হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালসহ অনেক কেন্দ্রীয় বিরোধী নেতার সঙ্গেও। বিরোধী জোট গঠন ত্বরান্বিত করতে শুধু রাজনীতিবিদই নন, সাংস্কৃতিক কর্মীদেরকেও শামিল করতে তৎপর তৃণমূল নেত্রী। সে লক্ষ্যেই বৃহস্পতিবার প্রখ্যাত গীতিকার জাভেদ আখতার ও তার স্ত্রী প্রখ্যাত অভিনেত্রী শাবানা আজমির সঙ্গে সাক্ষাৎ করেন মমতা।

বৈঠক শেষে জাভেদ সাংবাদিকদের সামনে মুখ খোলেন। সে সময় খোশমেজাজেই দেখা যায় মমতা ও শাবানাকে। স্বাভাবিকভাবেই উঠে আসে বিরোধী জোটের প্রযোজনীয়তা ও নেতৃত্বের বিষয়টি। আগামী লোকসভায় কি বদল সম্ভব? জবাবে জাভেদ আখতার বলেন, “দেশে পরিবর্তন আনাটাই মৌলিক বিষয়।
আমার বিশ্বাস ২০২৪-এ পরিবর্তন আসবেই। দেশের গণতান্ত্রিক পরিস্থিতি আরও উন্নত হবে। দেশের সার্বিক পরিস্থিতির পরিবর্তন হবে।”

বিজেপি বিরোধী জোটের নেতৃত্ব কে দেবেন? গত কয়েকদিন ধরেই এই প্রশ্নেই সরগরম রাজধানী। এ নিয়ে বুধবারই ইঙ্গিতপূর্ণ বার্তা দিয়েছেন তৃণমূল নেত্রী। বিজেপি বিরোধী নেতৃত্বকে তার বার্তা, 'নেতা নই, আমি ক্যাডার হয়ে কাজ করবো।' এর ২৪ ঘণ্টা যেতে না যেতেই বিরোধী নেতৃত্ব প্রসঙ্গে মুখ খুলেছেন দেশের অন্যতম সেরা গীতিকার। তার কথায়, 'কে নেতৃত্ব দেবেন সেটা গুরুত্বপূর্ণ নয়। পরিবর্তনটাই আসল।' তৃণমূল অবশ্য এখন থেকেই দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে 'দিদি' কে চাই বলে প্রচার শুরু করে দিয়েছে।

'খেলা হবে'। একুশের বিধানসভায় তৃণমূলের এই স্লোগান আপাতত ভারতজুড়ে জনপ্রিয়। লোকসভাতেও উঠেছে 'খেলা হবে' ধ্বনি। কিন্তু রাজনীতিতে 'খেলা হবে' গানের আদৌ কি তাৎপর্য রয়েছে? উত্তরে বর্ষীয়ান গীতিকার হাসতে হাসতে বলেন, 'খেলা হবে' খেল দেখিয়েছে কিনা এই নিয়ে কি আপনাদের এখনও সংশয় রয়েছে? এ নিয়ে প্রশ্ন থাকারই কথা নয়।’

তখনই জাভেদ আখতারের কাছে শাবানাকে সঙ্গে নিয়ে এগিয়ে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবাদিকদের সামনেই প্রখ্যাত গীতিকারকে 'খেলা হবে' নিয়ে একটা গান তৈরির অনুরোধ করেন মমতা। তখন তিন জনের মুখেই হাসি নজরে আসে। এরপরই বেরিয়ে যান জাভেদ আখতার ও শাবানা আজমি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কালাম ফয়েজী
৩০ জুলাই ২০২১, শুক্রবার, ৬:৫২

জাভেদ আখতার ঠিক বলেছেন, খেলা তো দেখিয়েছেন মমতা। সেটা নিয়ে সত্যি কোন সংশয় থাকার কথা নয়। তবে পুনরায় খেলা হবে২০২৪ সালে। আমাদের দেশেও দু:সাহসী কেউ খেলা দেখাতে পারতো!

Mahmud
৩০ জুলাই ২০২১, শুক্রবার, ১:০০

বাংলাদেশের মানুষ হিসাবে আমরাও চাই পরিবর্তন আসুক ।

অন্যান্য খবর