× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৮ অক্টোবর ২০২১, সোমবার , ৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

বিতর্কিত ‘মানকাডে’ বাংলাদেশকে হারালো আফগান যুবারা

খেলা

স্পোর্টস ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০২১, শনিবার

টানা তিন পরাজয়ে এরই মধ্যে সিরিজ খুইয়েছে সফরকারীরা। বাংলাদেশ সফরে হয়তো টানা হারের ক্লান্তি পেয়ে বসেছিল আফগান যুবাদের। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে হারাতে তাই মানকাডিংয়ের আশ্রয় নিলেন সফরকারী দলের অধিনায়ক। দারুণ লড়াইয়ে বাংলাদেশকে জয়ের পথে নেয়া শেষ জুটিকে থামান নানগেয়ালিয়া খারোতে। পাঁচ ম্যাচের যুব ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে গতকাল বাংলাদেশকে ১৯ রানে হারিয়েছে আফগানিস্তান।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২১০ রান করে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। ৪৪.২ ওভারে ১৯১ রানে অলআউট হয় বাংলাদেশের যুবারা।
ক’দিন আগে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে উগান্ডার চার ব্যাটারকে মানকাড করেন ক্যামেরুনের পেসার মায়েভা দুমা। জাতীয় দলের হয়ে এটাই ছিল দুমার প্রথম ম্যাচ। অভিষেকেই চার মানকাডিং করে সমালোচিত হন তিনি।  বোলার ডেলিভারি সম্পন্ন করার আগেই নন স্ট্রাইকিং প্রান্তের ব্যাটসম্যানকে রানআউট করা ক্রিকেটের আইনসিদ্ধ হলেও সেটা নিয়ে সব সময়ই বাড়তি বিতর্ক শুরু হয়।
বিতর্কিত মানকাডিং করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়েছে আফগান যুবারা।
টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে আফগানিস্তানের স্কোর সিরিজে প্রথমবারের মত ২০০ পার হয়। সর্বোচ্চ ৬০ রান করেন বিলাল আহমেদ। এছাড়া সুলিমান আরবজাই ৪৩ ও অধিনায়ক নানগেয়ালিয়া খারোতে অপরাজিত ২৭ রান করেন। বাংলাদেশের পক্ষে জোড়া উইকেট শিকার করেন মহিউদ্দিন তারেক।
জয়ের লক্ষ্যে খেলতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দেয় বাংলাদেশের উদ্বোধনী জুটি। ৫২ রানের মাথায় জুটি ভাঙে ইফতেখার হোসেন ১৮ রান করে বিদায় নিলে। এরপর মাহফুজুল ইসলামও (২৬) ধরেন সাজঘরের পথ। দল বিপাকে পড়ে যায় খালিদ হাসান ২৩ রান করে বিদায় নিলে। শেষদিকে দলের হাল ধরতে হয় আব্দুল্লাহ আল মামুন ও তাহজিবুল ইসলামকে। লোয়ার-মিডল অর্ডারে দৃঢ়তা গড়ে তোলেন তাহজিবুল। মামুন ২১ রান করে বিদায় নিলেন টেল এন্ডারদের নিয়ে লড়ে যাচ্ছিলেন অভিষিক্ত তাহজিবুল।
অভিষেকে অর্ধশতক হাঁকিয়ে দলকে ধীরে ধীরে জয়ের বন্দরে নিয়ে যাচ্ছিলেন তিনি। ১৬৫ রানে নবম উইকেটের পতনের পর উইকেটের খোঁজে মরিয়া আফগানরা এসময় নেয় মানকাডের আশ্রয়। ৪৫তম ওভারের তৃতীয় বলে নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা মুশফিক হাসানকে মানকাড করেন আফগান অধিনায়ক খারোতে ।
সফরে প্রথম জয়ের দেখা পায় আফগানিস্তান। তাহজিবুলের লড়াই থামে জয় থেকে মাত্র ১৯ রান দূরে। ৭৫ বলের মোকাবেলায় ৩টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে অপরাজিত ছিলেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর