× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

অনলাইনে সহজেই এইচএসসি পরীক্ষার প্রস্তুতি

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
১৪ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার

ডিসেম্বর ২, ঘড়িতে সময় সকাল ৯.৫৫ মিনিট। একটু পরেই দেওয়া হবে পরীক্ষার প্রশ্ন। ঘণ্টা বেজে গেল, পরীক্ষা কক্ষের শিক্ষকবৃন্দ শুরু করলেন প্রশ্ন দেওয়া। প্রশ্ন হাতে পাওয়ার পর এই হাড়কাঁপানো শীতেও ঘেমে যাচ্ছে আসিফ। শর্ট সিলেবাসেও দেখছে তেমন কিছুই কমন পড়েনি তার। কলম যেন চলছেই না, এইদিকে কপাল থেকে ঘাম বেয়ে পড়ছে, পুরো শরীর কাঁপছে। একটা প্রশ্ন শুরু করতে না করতেই পরীক্ষা শেষের ওয়ার্নিং দিলেন পরিদর্শক। এদিকে কিছুই লিখতে না পেরে পরীক্ষার মাঝেই আর্তনাদ করে উঠল আসিফ।
এমন সময় ঘণ্টা বেজে গেল, তার মানে পরীক্ষা শেষ। ঘণ্টাটা যেন থামছেই না, আরেহ এখনও থামছে না কেন? আসিফ মনে মনে ভাবছে। সে আবিষ্কার করল তার এলার্ম ঘড়ির এলার্ম বাজছে, সে এতক্ষণ স্বপ্ন দেখছিল। তাও যেন আসিফের মনে বারবার কড়া নাড়ছিল ভয়। এই শেষ মুহুর্তের প্রস্তুতি সে কীভাবে নিবে?

করোনার এই ভয়াল থাবায় পুরো পৃথিবীর স্থবিরতা চলে এসেছিল পড়াশোনার মাঝেও। দীর্ঘ দেড় বছর পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পাশাপাশি ঘোষণা দেওয়া হয় এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ। শিক্ষার্থীরা স্বস্তির নিঃশ্বাস ফেলার পাশাপাশি রয়েছেন গভীর চিন্তায়। শেষ মুহুর্তের প্রস্তুতির উপর ফলাফল ভালো করার রয়েছে অপার সম্ভাবনা। তাদের সিলেবাস শর্ট করে দেওয়া হলেও একটি স্থবিরতা যেন চিন্তার রেখা আরোও বাড়িয়ে দিয়েছে।

শর্ট সিলেবাসের পরীক্ষা প্রস্তুতির জন্য একটি গোছানো পরিকল্পনা খুবই প্রয়োজন। যেহেতু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের শুধুমাত্র চারটি বিষয় পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, রসায়ন এবং উচ্চতর গণিতের পরীক্ষা হবে, সেক্ষেত্রে প্রতিটি বিষয়ের যে অধ্যায়গুলোতে সমস্যা বেশি সেগুলো ক্রমাগত পড়ার পাশাপাশি প্র্যাক্টিস করতে হবে।

 জীববিজ্ঞান ব্যতীত প্রায় সব বিষয়ে রয়েছে ম্যাথ। সেক্ষেত্রে শিক্ষার্থীরা সূত্রগুলো এবং ম্যাথগুলো বারবার প্র্যাক্টিসের মাধ্যমে ঝালিয়ে নিতে হবে। আর এমসিকিউ এর জন্য রিডিং পড়ার কোনো বিকল্প নেই।

 বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য রসায়নের ক্ষেত্রে বিক্রিয়াগুলো এবং ম্যাথের সমস্যাগুলো পড়তে হবে বারবার। এতে এমসিকিউতেও ভালো মার্কস পাওয়া সম্ভব হবে। রসায়ন ২য় পত্রের জৈব রসায়ন একটি বড় অধ্যায়। প্রতি বছরই এখান থেকে এমসিকিউ এবং সৃজনশীল প্রশ্ন থাকে। ভীষণ জোর দিতে হবে এ অধ্যায়ে রসায়ন ২য় পত্রে ভালো করতে হলে।

 পদার্থবিজ্ঞান এবং উচ্চতর গণিত বারবার অনুশীলনের মাধ্যমেই হয়ে যাবে সহজ এবং বুঝার মত। আর জীববিজ্ঞান তো মানবদেহ আর উদ্ভিদের খেলা। তাই পড়ার সময় ভিডিও দেখার সুযোগ পেলে সহজেই বুঝতে পারা যাবে কঠিন বিষয়গুলো।

 শেষ মুহূর্তের প্রিপারেশন নেওয়ার জন্য ১০ মিনিট স্কুল নিয়ে এসেছে  ‘এএইচএসসি ২১ শেষ মুহূর্তের প্রস্তুতি’। ইচ্ছা করলেই দেখে নিতে পারবে এই কোর্সের শুরুর ধাপ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর