× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২২ জানুয়ারি ২০২২, শনিবার , ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

শ্রীলঙ্কানকে পুড়িয়ে হত্যা: পাকিস্তান সরকারকে মানবাধিকার কমিশনের নিন্দা

দেশ বিদেশ

অনলাইন ডেস্ক
৬ ডিসেম্বর ২০২১, সোমবার

ধর্ম অবমাননার তুচ্ছ অভিযোগে পাকিস্তানে শ্রীলঙ্কান নাগরিককে হত্যার ঘটনায় ব্যাপক নিন্দা জানিয়েছে পাকিস্তানের মানবাধিকার কমিশন (এইচআরসিপি)। ইমরান খান সরকারের সমালোচনা করে মানবাধিকার কমিশন বলেছে, নৃশংস ওই ঘটনা পাকিস্তানে ‘জঘন্য ও কাপুরুষতার সর্বোচ্চ রূপ’।

এইচআরসিপি'র এক বিবৃতিতে বলা হয়েছে, ‘শিয়ালকোট জনতা অকল্পনীয় বর্বরতার সঙ্গে শ্রীলঙ্কান নাগরিককে ধর্ম অবমাননার অভিযোগে নির্মমভাবে হত্যা করেছে এবং তার দেহ পুড়িয়ে দিয়েছে। এটি পাকিস্তানে উগ্রপন্থীতার ভয়াবহ বাস্তবতাকে বিশ্বের সবার সামনে তুলে ধরেছে।’
ইমরান খান সরকারের সমালোচনা করে দ্রুত ও স্বচ্ছ তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছে মানবাধিকার কমিশন। বিবৃতিতে বলা হয়, ওই ঘটনায় কেবল অপরাধীদের শাস্তিই নয়, এরকম ঘটনা চিরতরে বন্ধ করা উচিত। হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও নিন্দা জানিয়েছে।

এর আগে গত শুক্রবার পাকিস্তানের শিয়ালকোটে এক কারখানায় ধর্ম অবমাননার অভিযোগে শ্রীলংকার নাগরিক প্রিয়ান্থা কুমারাকে নির্যাতনের পর পুড়িয়ে হত্যা করে কারখানার শ্রমিকরা। প্রিয়ান্থা ওই কারখানার ব্যবস্থাপক ছিলেন।
সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বেশ কিছু ভিডিওতে দেখা যায়, অনেক মানুষ সেই স্থানে জড়ো হয়।
কিছু ভিডিওতে লোকজনকে ‘লাব্বাইক ইয়া রাসুল আল্লাহ’ স্লোগান দিতে শোনা যায়।

মানবাধিকার সংস্থাগুলোর বিভিন্ন প্রতিবেদন অনুসারে, পাকিস্তানে হাজারো ধর্ম অবমাননার মামলা নথিভুক্ত হয়েছে। ১৯৮৭ সাল থেকে এখন এগুলোর বেশিরভাগই হিন্দু, খ্রিস্টান, শিয়া এবং আহমদিয়া মুসলমানদের মতো ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে।
সূত্র : এএনআই
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর