× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ভারতকে গুঁড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

খেলা

স্পোর্টস ডেস্ক
৮ ডিসেম্বর ২০২১, বুধবার

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ধুঁকছে জাতীয় দল। তবে ভারতের মাটিতে যুব দল দেখালো ব্যাটে-বলে দাপট। তাদের সামনে পাত্তাই পেলো না ভারত অনূর্ধ্ব-১৯ ‘বি’ দল। গতকাল তিন দলের এই টুর্নামেন্টের ফাইনালে ভারতীয় যুবাদের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা কুড়ায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশি যুবাদের জয়টা ১৮১ রানের। ২৩৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৫৩ রানে গুঁড়িয়ে যায় ভারতীয় যুবারা। খেলা শেষে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক রাকিবুল হাসানের হাতে ট্রফি তুলে দেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি ও সাবেক তারকা খেলোয়াড় সৌরভ গাঙ্গুলী। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত অনূর্ধ্ব-১৯ বি দল।
ব্যাটিংয়ে নেমে শুরুটা নড়বড়ে ছিল বাংলাদেশের। শূন্য রানে সাজঘরে ফিরে যান ওপেনার মাহফিজুল ইসলাম। ২৫ বলে ২৮ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন ইনফর্ম ব্যাটার প্রান্তিক নওরোজ নাবিল। টুর্নামেন্টের রাউন্ড রবিন লীগ পর্বে ভারত অনূর্ধ্ব-১৯ এ দলের বিপক্ষে দারুণ সেঞ্চুরি হাঁকান বাংলাদেশের এই তরুণ ব্যাটার। তার পরের চার ব্যাটসম্যানও ক্রিজে দাঁড়াতে পারেননি। ১১৫ রানে ৭ উইকেট হারিয়ে দেড়শর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় তখন বাংলাদেশ। তবে অলরাউন্ডার আইচ মোল্লার ব্যাটিং দৃঢ়তায় লড়াকু পুঁজিই গড়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৯১ বলে ৯৩ রান করেন আইচ মোল্লা। এছাড়া ৫৮ বলে ৫০ রান আসে আশিকুর জামানের ব্যাট থেকে। অষ্টম উইকেটে আইচের সঙ্গে ৯৪ রানের অসাধারণ এক জুটি গড়েন আশিকুর। ব্যাটে-বলে নৈপুণ্যে ম্যাচসেরাও হয়েছেন তিনি।
বৃষ্টিবিঘ্নিত ৪২ ওভারের ম্যাচে ৪১.৪ ওভারে সব উইকেট হারিয়ে ২৩৪ রান তোলে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।
রান তাড়ায় নেমে বাংলাদেশি বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি ভারতীয় যুবারা। মাত্র ২১.৩ ওভার টেকে স্বাগতিকদের ইনিংস। ৩৮ বলে সর্বোচ্চ ২৬ রান করেন উদয় সাহারান। ৬.৩ ওভারের স্পেলে ১৬ রানে ৪ উইকেট নিয়ে ভারতকে ধসিয়ে দেন স্পিনার নাইমুর রহমান নয়ন। এস এম মেহরব হোসেন ও আশিকুর জামানের শিকার দুটি করে উইকেট। এক উইকেট পেয়েছেন পেসার তানজিম হাসান সাকিব। আগামী বছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজে বসবে যুব বিশ্বকাপের পরবর্তী আসর। এই টুর্নামেন্টে শিরোপা ধরে রাখার মিশনে নামবে টাইগার যুবারা। বিশ্বকাপের আগে প্রস্তুতি সারতে ভারতে তিন দলের টুর্নামেন্টে অংশ নেয় রাকিবুল হাসানরা।
সংক্ষিপ্ত স্কোর
টস : ভারত অনূর্ধ্ব-১৯ ‘বি’ দল
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল : ৪১.৪ ওভারে ২৩৪/১০ (আইচ ৯৩, জামান ৫০; ধানুশ ৬২/৩, রবি ২৭/২)
ভারত অনূর্ধ্ব-১৯ ‘বি’ দল : ২১.৩ ওভারে ৫৩/১০ (উদয় ২৬, কুশল ১১; নয়ন ১৬/৪, মেহরব ৭/২, জামান ৮/২)
ফল : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ১৮১ রানে জয়ী।
ম্যাচসেরা: আশিকুর জামান
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর