× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২০ মে ২০২২, শুক্রবার , ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ শওয়াল ১৪৪৩ হিঃ

অভিষিক্ত কুটিনহোর নৈপুণ্যে কপাল পুড়লো ম্যানইউর

খেলা

স্পোর্টস ডেস্ক
১৬ জানুয়ারি ২০২২, রবিবার

বার্সেলোনায় যোগ দেয়ার আগে লিভারপুলে খেলতেন ফিলিপে কুটিনহো। অ্যানফিল্ডে ব্রাজিলিয়ান মিডফিল্ডারের সতীর্থ ছিলেন স্টিভেন জেরার্ড। ইংলিশ কিংবদন্তি এখন অ্যাস্টন ভিলার কোচ। সদ্যই বার্সেলোনা ছেড়ে প্রিমিয়ার লীগের ক্লাবটিতে লোনে যোগ দিয়েছেন কুটিনহো। এককালের দুই সতীর্থ এখন গুরু-শিষ্য। আর জেরার্ডের অধীনে নিজের নতুন শুরুটা দুর্দান্ত করলেন কুটিনহো। অভিষেক ম্যাচে গোল করে দলকে বাঁচালেন হার থেকে।
রোববার ভিলা পার্কে প্রিমিয়ার লীগের ম্যাচে ব্রুনো ফার্নান্দেজের গোলে দুই অর্ধে দুবার লিড নেয় ম্যানচেস্টার ইউনাইটেড। এরপর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় অ্যাস্টন ভিলা।
জ্যাকব রামসি ব্যবধান কমানোর পর স্বাগতিকদের সমতায় ফেরান কুটিনহো।

ঘরের মাঠে বল দখল এবং আক্রমণে ম্যানইউর উপর আধিপত্য দেখায় অ্যাস্টন ভিলা। গোটা ম্যাচে ৫৫ শতাংশ বল দখলে রেখে প্রতিপক্ষের গোলবারের উদ্দেশ্যে মোট ৯টি শট নেয় তারা। যার মধ্যে লক্ষ্যে ছিল ৯টি। অপরদিকে ৪৫ শতাংশ বল দখলে রাখা ইউনাইটেড ১৩টি শটের ৬টি লক্ষ্যে রাখে।
ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় ম্যানইউ। ৬৭তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন পর্তুগিজ স্টার ব্রুনো। এরপর ৭৭ ও ৮১ মিনিটে চার মিনিটের ক্যামিওতে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটায় অ্যাস্টন ভিলা। রামসিকে দিয়ে একটি গোল করানোর পর কুটিনহো নিজে করেন আরেকটি গোল।

২০ ম্যাচে ৯ জয় ও ৫ ড্রয়ে ৩২ পয়েন্ট নিয়ে আগের মতো সপ্তম স্থানেই আছে ম্যানচেস্টার ইউনাইটেড। সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে ১৩তম স্থানে অ্যাস্টন ভিলা।
দিনের প্রথম ম্যাচে চেলসিকে ১-০ গোলে হারানো ম্যানচেস্টার সিটি ২২ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। সমান ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে দুইয়ে চেলসি। ২০ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে লিভারপুল।

ম্যাচ শেষে ম্যাচের নায়ক কুটিনহোর ভূয়সী প্রশংসা করেন ভিলা বস জেরার্ড বলেন, ‘দুর্দান্ত একটি ক্যামিও ছিল। যদিও এতে আমি মোটেও অবাক নই। কারণ আমরা জানি সে উঁচু মানের একজন খেলোয়াড়। দুটি গোলেই তার অবদান রয়েছে। অনন্য পারফরম্যান্স দেখিয়েছে ফিল (কুটিনহো)।’
জেরার্ড বলেন, ‘সে আমার উদ্যাপনের উপলক্ষ্য তৈরি করে দিল। আমি যেটা চেয়েছিলাম ঠিক সেটাই পেয়েছি। আর এই সাফল্যে অবাক নই আমি।’

৭০তম মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন কুটিনহো। অভিষেক ম্যাচে ৩০ মিনিটের খেলায়ই বাজিমাত করলেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। জেরার্ড বলেন, ‘ফিলের ওপর কোনো চাপ ছিল না। আমি চাইছিলাম সে শুধু নিজের খেলাটা খেলুক এবং উপভোগ করুক। ক্লাবে ভালো একটি শুরু হয়েছে তার। নিঃসন্দেহে আমরা উঁচুমানের একজনকে ভিড়িয়েছি।’

লিভারপুলের জার্সিতে প্রিমিয়ার লীগে রঙ ছড়িয়ে যোগ দেন স্বপ্নের বার্সেলোনায়। তবে চার বছরেও ন্যু-ক্যাম্পে নিজেকে মানিয়ে নিতে পারেননি কুটিনহো। মাঝে ধারে বায়ার্ন মিউনিখেও যুতসই সময় পার করেন, তবে স্পেনের আবহাওয়ায় ফিরে ফের নিজেকে হারিয়ে ফেলেন। এবার স্প্যানিশ লা লিগা ছেড়ে প্রিমিয়ার লীগে নতুন পথচলা শুরু করলেন কুটিনহো।
মৌসুমের বাকিটা সময় ধারে অ্যাস্টন ভিলায় কাটাবেন ম্যাজিকম্যান খ্যাত কুটিনহো। তাকে স্থায়ীভাবে কিনে নেয়ার সুযোগও রয়েছে বার্মিংহ্যামের ক্লাবটির। চুক্তি অনুযায়ী বেতনের একটা অংশ কুটিনহোকে দেবে অ্যাস্টন ভিলা।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর