× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৮ মে ২০২২, বুধবার , ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ শওয়াল ১৪৪৩ হিঃ

‘গণতান্ত্রিক পরিবেশ’ চাইলেন ড. কাজী খলীকুজ্জমান

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার
১৮ জানুয়ারি ২০২২, মঙ্গলবার

বৈষম্যহীন সমাজ গড়তে বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় সকলের চাওয়া-পাওয়া ও মতামত প্রতিফলনের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবিধানিক ইনস্টিটিউট, ঢাকা স্কুল অব ইকোনমিক্স এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ। বৈষম্যহীন সমাজ গড়তে ‘গণতান্ত্রিক পরিবেশ’ নিশ্চিত করার তাগিদ দিয়ে উন্নয়ন চিন্তাবিদ ও পরিবেশকর্মী ড. কাজী খলীকুজ্জমান বলেন, ‘বাংলাদেশের জাতীয় বাজেট যোগানের সিংহভাগ আসে জনগণের দেয়া কর থেকে। তা সত্ত্বেও সেই শুরু থেকে বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় জনমানুষের অংশগ্রহণ নেই। এমনকি নীতিনির্ধারণী পর্যায়ে সমালোচকরা মতামত দিলেও তার অন্তর্ভুক্তি হয় না। বাজেটের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার সঙ্গে সঙ্গে বাজেট প্রণয়ন এবং বাস্তবায়নে জনঅংশগ্রহণ নিশ্চিত করা গেলে দেশের সার্বিক উন্নয়ন আরও অগ্রসর হবে। আর বৈষম্যহীন সমাজ গড়তে দরকার গণতান্ত্রিক পরিবেশ।’ রোববার (১৬ই জানুয়ারি) বিকালে গণতান্ত্রিক বাজেট আন্দোলন, পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশন নেটওয়ার্ক-প্রান এবং অ্যাকশনএইড বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত বাজেট অলিম্পিয়াড-২০২১ এর ভার্চ্যুয়াল গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এমন অভিমত জানান। বাজেট অলিম্পিয়াড আয়োজক কমিটির আহ্বায়ক বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক এমএম আকাশের সভাপতিত্বে এবং সম্পাদক নুরুল আলম মাসুদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অ্যান্ড পলিসির পরিচালক অধ্যাপক কাজী মারুফুল ইসলাম, কেয়ার বাংলাদেশের পরিচালক আমানুর রহমান, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সহ-সম্পাদক সেকেন্দার মিনা সুমন, বাজেট অলিম্পিয়াড আয়োজক কমিটি সদস্য নুজহাত জাবিন ও লায়লা তাসমিয়া, ঢাকা স্কুল অফ ইকোনমিক্স-এর এসোসিয়েট প্রফেসর একেএম নজরুল ইসলাম ও বাজেট অলিম্পিয়াড আয়োজক কমিটির সম্পাদক এবং প্রানের প্রধান নির্বাহী নুরুল আলম মাসুদ। বাজেট অলিম্পিয়াড বিষয়ে সংক্ষিপ্ত প্রতিবেদন উপস্থাপন করেন প্রান কর্মসূচি সমন্বয়ক এবং বাজেট অলিম্পিয়াড সমন্বয়ক উম্মে সালমা।
অনুষ্ঠানে বাজেট অলিম্পিয়াডের বিগত বছরগুলোর চ্যাম্পিয়নরা, অঞ্চল সমন্বয়ক, দেশের বিভিন্ন জেলা থেকে ক্যাম্পাস অ্যাম্বাসেডররা এই অনুষ্ঠানে যোগ দেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর