× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২০ মে ২০২২, শুক্রবার , ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ শওয়াল ১৪৪৩ হিঃ

‘আইসিসি’র স্বীকৃতি প্রমাণ করে আমরা ভালো ওয়ানডে খেলছি’

খেলা

স্পোর্টস ডেস্ক
২১ জানুয়ারি ২০২২, শুক্রবার

২০২১ সালে বাংলাদেশ ক্রিকেট দলের চাওয়া-পাওয়ার হিসেব মেলানো কিছুটা কঠিন। তবে টাইগার ক্রিকেটাররা যে আপন আলোয় উদ্ভাসিত ছিলেন তা বোঝা যায় বর্ষসেরার তালিকাগুলোতে ঢুঁ মারলেই। আইসিসির ওয়ানডের বর্ষসেরা বোলারের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন সাকিব আল হাসান। ক্রিকইনফোর চোখে সেরা দল বোলারের দুজনই বাংলাদেশি- সাকিবের সঙ্গে মনোনয়ন পেয়েছেন মেহেদী হাসান মিরাজ। এদিকে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে রয়েছেন মোস্তাফিজুর রহমান। এবার বর্ষসেরা ওয়ানডে ক্রিকেট দল ঘোষণা করলো আইসিসি। যেখানে জায়গা পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার- সাকিব, মুশফিকুর রহীম ও মোস্তাফিজুর রহমান।
ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করায় এক বছর ক্রিকেট থেকে নির্বাসিত ছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা কাটিয়ে ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে বাইশ গজে ফেরেন তিনি।
এরপর পুরো বছরে ৯টি ওয়ানডে খেলেছেন তিনি। ব্যাট হাতে দুই হাফ সেঞ্চুরিতে ২৭৭ রান করেন সাকিব। বল হাতে নেন ১৭ উইকেট। বর্ষসেরার খেতাব পাওয়ার পর সাকিবের অভিব্যক্তি, ‘আলহামদুলিল্লাহ, আইসিসি থেকে স্বীকৃতি পেলে তো ভালোই লাগে। এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য খুবই ভালো ব্যাপার। বেশ কয়েক বছর ধরেই আমরা ওয়ানডেতে খুব ভালো দল। আমার কাছে মনে হয়, দেশে এবং দেশের বাইরেও এখন আমরা ভালো দল। এটা তারই একটা স্বীকৃতি যে বাংলাদেশ ওয়ানডেতে ভালো ক্রিকেট খেলছে।’
মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিক ২০২১ সালে ৯ ম্যাচ খেলে ৫৮.১৪ গড়ে ৪০৭ রান করেন। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সেঞ্চুরি করার সঙ্গে হয়েছিলেন সিরিজ সেরা। আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে একমাত্র উইকেটরক্ষক ব্যাটার হিসেবে জায়গা করে নেন মুশফিক। যদিও উইকেটের পেছনের দায়িত্বটা গত বছরই ছেড়ে দিয়েছেন তিনি। বাংলাদেশের উইকেট কিপিংয়ের গ্লাভস এখন লিটন দাস ও নুরুল হাসান সোহানের দখলে।
ওয়ানডে দলে জায়গা পাওয়া মোস্তাফিজ গোটা বছরে ১০ ম্যাচে ৫.০৩ ইকোনমি রেটে নেন ১৮ উইকেট। টি-টোয়েন্টিতেও দুর্দান্ত ছিলেন কাটার মাস্টার। ২০২১ সালে সংক্ষিপ্ত সংস্করণের এই ফরম্যাটে ২০.৮৩ গড়ে মোস্তাফিজ নেন ৫৯ উইকেট। আর তাতে জায়গা করে নেন আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে। আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়ক রাখা হয়েছে পাকিস্তানের বাবর আজমকে। ব্যাটিং অর্ডারে তার অবস্থান তৃতীয়, চতুর্থ স্থানে আছেন বাবরের স্বদেশী ফখর জামান। ওপেনিংয়ে আয়ারল্যান্ডের পল স্টার্লিংয়ের সঙ্গী দক্ষিণ আফ্রিকার জানেমান মালান।
রাসি ভ্যান ডার ডুসেনকে ব্যাটিং অর্ডারের পাঁচে ও সাকিবকে ছয়ে রাখা হয়েছে। উইকেটরক্ষক মুশফিক ব্যাটিং অর্ডারের সপ্তম স্থানে। বোলারদের মধ্যে মোস্তাফিজ ছাড়া রাখা হয়েছে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও দুশমন্থ চামিরা এবং আয়ারল্যান্ডের সিমি সিংকে।

বর্ষসেরা ওয়ানডে দল
পল স্টার্লিং (আয়ারল্যান্ড) , জানেমান মালান (দক্ষিণ আফ্রিকা), বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান), ফখর জামান (পাকিস্তান), রাসি ভ্যান ডার ডুসেন (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহীম (উইকেটরক্ষক, বাংলাদেশ), ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), সিমি সিং (আয়ারল্যান্ড) ও দুশমন্থ চামিরা (শ্রীলঙ্কা)।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর