× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৮ মে ২০২২, বুধবার , ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ শওয়াল ১৪৪৩ হিঃ

অল্পতেই বেঁচে গেলেন ডাচ ক্রিকেটাররা

খেলা

স্পোর্টস ডেস্ক
২৬ জানুয়ারি ২০২২, বুধবার

অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের এক কালো অধ্যায়ের নাম ‘কেপ টাউন টেস্ট’। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিং করে নিষিদ্ধ হয়েছিলেন তিন অজি ক্রিকেটার। অধিনায়ক স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার ১ বছর এবং ব্যানক্রফট ৯ মাসের জন্য নির্বাসিত ছিলেন ক্রিকেট থেকে। অজি ক্রিকেটারদের কঠিন শাস্তি দেয়া হলেও নেদারল্যান্ডসের ক্রিকেটাররা বেঁচে গেলেন অল্পতেই। বল বিকৃতি ঘটিয়ে মাত্র পাঁচ রান জরিমানা করা হয়েছে ডাচদের। শাস্তি দেয়া হয়নি নির্দিষ্ট কোনো ক্রিকেটারকে।

ঘটনা গত মঙ্গলবারের। আফগানিস্তান-নেদারল্যান্ডসের মধ্যকার ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে বল টেম্পারিং করেন ডাচ ক্রিকেটাররা। আফগানিস্তানের ইনিংসের ৩১তম ওভারে আম্পায়ার লক্ষ্য করেন, নেদারল্যান্ডস দলের খেলোয়াড়দের দ্বার বল টেম্পারিং (বলের আকৃতি বদল) হয়েছে।
ওই সময় বোলার ছিলেন ব্রেন্ডন গ্লোভার। তবে আম্পায়ার আলাদা কোনো ব্যক্তিকে নয়, পুরো দলকে ৫ রান জরিমানা করেন।

এই রান যোগ হয় আফগানিস্তানর দলের স্কোরকার্ডে। ওভারটিতে গ্লোভার ২ রান দিলেও আম্পায়ার প্রদত্ত শাস্তিতে আফগানিস্তান পায় মোট ৭ রান। নির্ধারিত ২০ ওভারে আফগানরা সংগ্রহ করে ৫ উইকেটে ২৫৪ রান। জবাবে ব্যাট করতে নেমে ১৭৯ রানে অলআউট হয়ে যায় নেদারল্যান্ডস। ৭৫ রানের জয়ে ডাচদের হোয়াইটওয়াশ করে আফগানিস্তান।

এতে ক্রিকেট বিশ্বকাপ সুপার লীগের টেবিলে সাত ধাপ এগিয়েছে আফগানরা। কাতারের দোহায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজটি থেকে ৩০ পয়েন্ট তুলে সুপার লীগের টেবিলে ৫ নম্বরে উঠে এসেছে তারা। সিরিজ শুরুর আগে আফগানিস্তান অবস্থান করছিল ১২ নম্বরে। ৬ ম্যাচে রশিদ খানদের সংগ্রহ ৬০ পয়েন্ট। টেবিলের শীর্ষে থাকা ইংল্যান্ডের সংগ্রহ ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট। ১২ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। ৯ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়ার অবস্থান ছয়ে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর